জীবনযাপন স্বাস্থ্যকর করে তুলতে স্লিপ কোচের পরামর্শ

সুপ্রভাত ডেস্ক »

স্বাস্থ্যকর জীবনযাপন ভালো ঘুমের সহায়ক। কিন্তু এমন কোনো উপায় নেই যা আপনার পুরোপুরি স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করতে পারে। তবে এমন কিছু গুরুত্বপূর্ণ দিক রয়েছে যেগুলো চর্চা করে জীবনযাপন আরও স্বাস্থ্যকর করে তুলতে পারেন। এজন্য সকালে পাঁচটি নিয়ম মেনে চলেন স্লিপ কোচ মানসী গান্ধী।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম: স্লিপ কোচ মানসী বলেন, আমি সাধারণত ঘুম থেকে ওঠার সাথে সাথে দুই ধরণের শ্বাস-প্রশ্বাসের অনুশীলন বেছে নেই। একটি সব প্রতিকূলতার সঙ্গে লড়াই করার মানসিকতা জাগিয়ে তোলার জন্য আরেকটি হচ্ছে প্রতিক্রিয়া শিথিল করার জন্য।

মেডিটেশন: কোনো অ্যালার্ম দেওয়া ছাড়াই জেগে ওঠেন মানসী গান্ধী। তার ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে গেলে ৫ মিনিট মেডিটেশন করেন। আর সঠিক সময়ে ঘুম থেকে জাগতে পারলে পারলে ১০ মিনিট মেডিটেশন করেন।

লেবু ও লবণযুক্ত কুসুম গরম পানি পান: মানসী বলেন, ৮ ঘণ্টা ঘুমানোর পরে আমার শরীর পানিশূন্যতায় ভোগে। সকালে আমি লেবু ও লবণযুক্ত কুসুমগরম পানি পান করে দিন শুরু করতে ভালোবাসি। এতে মেটাবোলিজম ভালো থাকে এবং ব্লাড সার্কুলেশন ঠিক থাকে।

সামান্য ক্যাফেইন গ্রহণ: মানসী বলেন, যেকোন উপায়ে সকালে আমি এক কাপ কফি পান করি। এই পানীয় একই সঙ্গে আমার শরীর এবং মন ভালো রাখে।

সূর্যালোকে বসে জার্নাল লেখা: সকালে সূর্যালোকে বসে জর্নাল লিখতে পছন্দ করি।

এসব অভ্যাস কী সত্যিই ঘুম উন্নত করে?

ডা. হরিচরণ বলেন, মেডিটেশন রাগ কমাতে সহায়তা করে। লেবু ও লবণপানি শরীরের পানিশূন্যতা দূর করে। চিন্তা এবং সচেতনতার স্তর উন্নত করে। জার্নালিং চিন্তা এবং আবেগকে পরিচালিত করে। যদি সূর্যালোকে বসে জার্নালিং করা যায় তাহলে ঘুম উন্নত হয়। তথ্যসূত্র: ইন্ডিয়া এক্সপ্রেস