জনমানুষ ও সম্পদের নিরাপত্তা এবং সাংবাদিকদের ওপর আক্রমণ বন্ধের দাবি

সম্পাদক পরিষদের বিবৃতি

অরাজকতা বন্ধ, জনমানুষ ও সরকারি-বেসরকারি সম্পদের নিরাপত্তা এবং সাংবাদিকদের ওপর আক্রমণ বন্ধ করার দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। মঙ্গলবার (৬ আগস্ট) সংগঠনের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ছাত্র-জনতার কোটাবিরোধী ও গণতান্ত্রিক আন্দোলনের মুখে এবং অনেক আত্মত্যাগের বিনিময়ে প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। গত প্রায় তিন সপ্তাহে এখন পর্যন্ত জ্ঞাত তথ্য অনুযায়ী চার শতাধিকের ওপর মানুষের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে অসংখ্য। গণমাধ্যমের পাঁচ কর্মী নিহত ও শতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় নিন্দা জানিয়ে শোক প্রকাশ করছে সম্পাদক পরিষদ।

বিবৃতিতে আরো বলা হয়, ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের পর যে রাজনৈতিক পরিস্থিতির উদ্ভব হয়েছে,তাতে এক ধরনের অরাজকতা দেখা যাচ্ছে। জনমানুষ ও সরকারি-বেসরকারি সম্পদের নিরাপত্তা নিয়ে উৎকণ্ঠায় রয়েছে সকলে। কল-কারখানাসহ আইন-শৃঙ্খলাসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ স্থাপনায় অগ্নিসংযোগ ও ভাংচুর হয়েছে। সংখ্যালঘুর ওপর আক্রমণেরও কিছু ঘটনা গণমাধ্যমে এসেছে—যা অবিলম্বে বন্ধ হওয়া দরকার। এছাড়া প্রধানমন্ত্রীর পদত্যাগের পর লুটপাট ও একাধিক টেলিভিশন এবং গণমাধ্যম প্রতিষ্ঠানে ভাংচুরের ঘটনা ঘটেছে। অনাকাঙ্ক্ষিত এসব ঘটনা প্রতিরোধে রাষ্ট্রপতিকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন,সব রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন এবং দেশের জনগণকে এ ব্যাপারে দায়িত্বশীল ভূমিকা রাখার অনুরোধ জানিয়েছে সম্পাদক পরিষদ।