চট্টগ্রামে ডেঙ্গুতে শিশুরমৃত্যু বেশি

নিজস্ব প্রতিবেদক »

চলতি বছর চট্টগ্রামে ডেঙ্গুতে মারা গেল ৫০ জন। যার মধ্যে চলতি মাসে ২৫ জন এবং জুলাই মাসে ১৬ জন মারা গেছেন। অর্থাৎ জুলাই ও আগস্ট মিলিয়ে ৪১ জনের মৃত্যু হয়েছে, যা ২০২২ সালের ডেঙ্গুতে মোট মারা যাওয়ার সংখ্যার সমান।

২০২২ সালে জেলায় পুরো বছরে মোট ৪১ জন মারা যান। যার মধ্যে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছিল নভেম্বর মাসে। চলতি বছর জেলায় ডেঙ্গুতে মারা যাওয়াদের মধ্যে ১৯ জনই শিশু। ১৮ জন নারী এবং ১৩ জন পুরুষ।

নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জুলেখা আকতার (২৮) ও হিরা মিয়া (১৮) নামে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ৫০ জনে।এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৯ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন থেকে প্রকাশিত বুধবারের (২৩ আগস্ট) প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ডেঙ্গুতে মারা যাওয়া ২ জন সীতাকু-ের বাসিন্দা। তাদের ২ জনেরই ডেঙ্গুর শক সিনড্রোম শনাক্ত হয়। এর মধ্যে জুলেখা আকতারকে ২০ আগস্ট চমেক হাসপাতালে ভর্তি করানো হয়। গতকাল চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। অন্যদিকে হিরা মিয়াকে ২২ আগস্ট চমেক হাসপাতালে ভর্তি করানো হয়। একদিন পর চিকিৎসাধীন অবস্থায় গতকাল তিনি মারা যান।

গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৭৯ জনের ডেঙ্গু শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে ৫০ জন সরকারি হাসপাতালে এবং ২৯ জন বেসরকারি হাসপাতালে শনাক্ত হয়।

বর্তমানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০৭ জন, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে ১৬ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ২৭ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে ২৭ জন এবং বেসরকারি হাসপাতালে ৮৯ জন চিকিৎসাধীন রয়েছেন।