কালুরঘাট ব্রিজের রেলিং ভেঙে চাঁদের গাড়ি কর্ণফুলিতে

কালরঘাট ব্রিজের ভেঙে যাওয়া রেলিং। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক »

কর্ণফুলীর ওপর কালুরঘাট ব্রিজের রেলিং ভেঙে একটি চাঁদের গাড়ি (জিপ) নদীতে পড়ে গেছে। শনিবার (৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে সেতুর বোয়ালখালী প্রান্তে এ ঘটনা ঘটে।

নদীতে পড়ার পর স্রোতের তোড়ে গাড়িটি ভেসে যায়। এ সময় স্থানীয়রা গাড়িতে থাকা দুজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।

পুলিশ জানায়, শনিবার রাতে গাড়িটি বোয়ালখালী থেকে সেতু দিয়ে চট্টগ্রাম শহরের দিকে যাচ্ছিল। সেতুতে ওঠার পর এক তৃতীয়াংশ গিয়ে গাড়িটি হঠাৎ রেলিং ভেঙে নদীতে পড়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেতু পার হওয়ার সময় বেপরোয়া গতির কারণে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিং ভেঙে পড়ে গেছে।

স্থানীয় লোকজন ফায়ার সার্ভিসকে খবর দিলে দ্রুত ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে নদীতে তল্লাশি চালান।

কালুরঘাট রেলওয়ে সেতু ১৯৩০ সালে চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর নির্মাণ করে ব্রুনিক অ্যান্ড কোম্পানি ব্রিজ বিল্ডার্স হাওড়া। পরে ১৯৬২ সালে ওই সেতুর ওপর দিয়েই সড়ক পথের যান চলাচল শুরু হয়। দক্ষিণ চট্টগ্রামের প্রবেশদ্বার এই ৬৩৮ মিটার সেতুটি এর আগে দুইবার সংস্কার করা হয়েছিল। ২০০১ সালে এই সেতুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। পরে ২০১১ সালে সেতুটিকে চুয়েটের একদল গবেষক আরও একবার ঝুঁকিপূর্ণ ঘোষণা করে।

চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন পরিচালনার জন্য ৯৩ বছরের পুরোনো এই সেতুকে সংস্কার করা হচ্ছে। ৪৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি মেরামতের জন্য ঠিকাদার হিসেবে কাজ করছে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। সংস্কারের কাজের সমাপ্তি ঘোষণা করা না হলেও একমাস আগে থেকে সেতুটি দিয়ে জোর করে গাড়ি চলাচল শুরু করে চালকরা। বর্তমানে সেতুটি যান চলাচলের জন্য উপযোগী করতে কার্পেটিং করা হচ্ছে। এরই মধ্যে নিয়ম না মেনে একমুখী সেতুতে দুই প্রান্ত দিয়ে গাড়ি উঠছে। ফলে প্রায়ই যানজটের সৃষ্টি হচ্ছে।