কমেছে মুরগির দাম : আবারও চড়া সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক »

সব ধরনের সবজির যোগান পর্যাপ্ত থাকার পরও সপ্তাহের ব্যবধানে চড়া হয়ে উঠেছে বাজার। পাশাপাশি অপরিবর্তিত রয়েছে মাছ ও ডিমের দাম। সেইসঙ্গে পেঁয়াজ, আদা ও রসুনের দামেও কোনো পরিবর্তন আসেনি। তবে মুরগির দাম কিছুটা কমেছে।
বৃহস্পতিবার নগরীর অন্যতম কাঁচাবাজর রেয়াজউদ্দিন বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।
গত দুই সপ্তাহ ধরে সবচেয়ে চড়া দরে বিক্রি হয়েছে কাঁচামরিচ ও  ধনে পাতা। এগুলোর দামে পরিবর্তন দেখা যাচ্ছে না। মানভেদে গাজর  বিক্রি হয়েছে কেজি প্রতিকেজি ১০০ থেকে ১৪০ টাকায় যা গত সপ্তাহে বিক্রি হয়ছিল ৭০ টাকার চেয়েও কম। তাছাড়া শিম, বরবটি, ঝিঙ্গে, কাকরোল, করলাসহ প্রায়সব সবজির দাম গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে পাওয়া গেলেও গতকাল তা বাজারে প্রায় দ্বিগুণ বেড়ে ৯০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ৬০ থেকে ৮০ টাকার নিচে কোন সবজিই মিলছে না। এদিকে গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি বেড়েছ টমেটো, বাঁধাকপি, ফুলকপিসহ নানা শীতকালীন সবজির দামও। এসব সবজিও ৭০ টাকার নিচে মিলছে না। সপ্তাহের ব্যবধানে সবজির দাম আবারও বেড়েছে কেজিতে ২৫ থেকে ৪০ টাকা।
সবজির দামের বিষয়ে সবজি ব্যবসায়ী মো. কামরুল বলেন, উত্তরবঙ্গ থেকে দুয়েকদিন সবজি আসছে না। যেসব সবজি আসছে তা কিনতে হয়েছে বাড়তি দামে। যে কারণে হঠাৎ সবজির দাম বেড়েছে। সবজি সরবরাহ বাড়লে দাম কমে যাবে।
বাজাওে ব্রয়লার মুরগির বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৯০ থেকে ২১০ টাকা। সে হিসাবে সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে কমেছে ২০ থেকে ২৫ টাকা। পাশাপাশি কক বা সোনালি মুরগি দামও কিছুটা কমেছে। বাজারে এ মুরগি কেজিপ্রতি ৪০ টাকা কমে  বিক্রি হয়েছে ২৯০ থেকে ৩০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৪০ টাকার ওপরে। ঁ ২য় পৃষ্ঠার ৮ম কলাম
ঁ ১ম পৃষ্ঠার পর

তবে দেশি মুরগির দাম অপরিবর্তিত থেকে কেজিপ্রতি ৫৮০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।
মুরগির দামের বিষয়ে ব্যবসায়ী মো. আবুল কালাম বলেন, বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ বেড়েছে কিন্তু ক্রেতার আগ্রহ কম, এ কারণে ধীরে ধীরে ব্রয়লার মুরগির দাম কমতে শুরু করেছে, ২৩০ টাকার ব্রয়লার ১৭০ টাকায় নেমে এসেছে। সামনে ব্রয়লার মুরগির দাম আরও কমবে বলে ধারণা করছেন এ ব্যবসায়ী।
এদিকে মুরগির দাম কমলেও সপ্তাহের ব্যবধানে ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহের মতো ফার্মের মুরগির ডিমের ডজন ১৫০ থেকে ১৫৫ টাকা আর হাঁসের ডিম ২০০ থেকে ২১০ টাকা দরে বিক্রি হয়েছে।
পরিবর্তন আসেনি গরু ও খাসির মাংসের বাজারে। প্রতিকেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৮০০ থেকে ৯৫০ টাকা আর খাসি বিক্রি হয়েছে ১ হাজার ১০০ টাকা।
সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে আদা, রসুন ও পেঁয়াজের বাজার। বাজারে পেঁয়াজ ৮০ টাকা, আদা ২৪০ টাকা ও রসুন ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
অন্যদিকে দীর্ঘদিন চড়া থাকা মাছের বাজারে দামের কোন পরিবর্তন দেখা যাচ্ছে না। বাজার ঘুরে দেখা যায়, রুই-কাতলা মানের কার্প জাতীয় মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪৮০ টাকা। শিং, কই, দেশি মাগুর, টার্কি
পাবদা, টেংরা, সরপুঁটি মাছ সাইজভেদে ৪৫০ থেকে ৬০০ টাকা। শোল মাছ ৫০০ থেকে ৮০০ টাকা। আর চাষের তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি ২০০ থেকে ২৫০ টাকা। ইলিশ মাছ কেজি এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা। চিংড়ি মাছ ৯০০ থেকে ১ হাজার ৩০০ টাকা।

মাছ বিক্রেতারা জানান, সরবরাহ সংকটের কারণে চড়া দরের মধ্যে স্থিতিতে রয়েছে মাছের বাজার।
অপরদিকে গত তিন সপ্তাহ ধরে অপরিবর্তিত রয়েছে প্রায়সব মুদিপণ্যের বাজার। প্যাকেট পোলাওর চাল কেজি ১৫৫ টাকা, খোলা পোলাওর চাল মানভেদে ১১০ থেকে ১৪০ টাকা, ছোট মসুর ডাল ১৪০ টাকা, মোটা মসুর ডাল ১১০ টাকা, বড় মুগ ডাল ১৬০ টাকা, ছোট মুগ ডাল ১৮০ টাকা, খেসারি ডাল ১২০ টাকা, বুটের ডাল ১১৫ টাকা, ডাবলি ৮০ টাকা, ছোলা ১০০ টাকা। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৭ টাকা, খোলা সয়াবিন ১৪৭ টাকা, কৌটাজাত ঘি ১ হাজার ৩৫০ টাকা, খোলা ঘি ১ হাজার ২৫০ টাকা, প্যাকেটজাত চিনি ১৪৫ টাকা, খোলা চিনি ১৩০ টাকা, দুই কেজির প্যাকেট ময়দা ১৫০ টাকা, দুই কেজির প্যাকেট আটা ১৩০ টাকা, খোলা সরিষার তেল প্রতি লিটার ১৯০ টাকা।