কক্সবাজার স্পেশাল ট্রেনের সময় বাড়ল এক মাস

সুপ্রভাত ডেস্ক »

১২ জুন থেকে দ্বিতীয় দফায় চট্টগ্রাম-কক্সবাজার বিশেষ ট্রেন সার্ভিস শুরু হয়। আগামীকাল সোমবার (২৪ জুন) শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও জনপ্রিয় সার্ভিসটি যাত্রী চাহিদা ও আন্দোলনের মুখে এক মাস বাড়িয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

নির্ধারিত সময়ের পর আগামী ২৫ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত বিশেষ ট্রেন হিসেবে চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে যাত্রী পরিবহন করবে কক্সবাজার স্পেশাল।

রেলওয়ে সূত্রে জানা গেছে, এর আগে রোজার ঈদেও আগে ৮ এপ্রিল থেকে চট্টগ্রাম- কক্সবাজার স্পেশাল ট্রেনটি যাত্রীবাহী ট্রেন চালু করে। সাময়িক এই ট্রেনটি যাত্রী চাহিদা বেশি হওয়ায় চালু রাখা হয়।

পরবর্তীতে ৫২দিন যাত্রী পরিবহনের পর এটি ক্রু ও ইঞ্জিন সংকটের অযুহাত দেখিয়ে ৩০ মে থেকে সার্ভিসটি বন্ধ করে দেয় রেলওয়ে। সর্বশেষ কোরবানির ঈদের আগে ১২ জুন থেকে ঈদ স্পেশাল হিসেবে ট্রেনটি ফের চালু করা হলেও আগামীকাল ২৪ জুন পর্যন্ত চলাচলের কথা ছিল। কিন্তু যাত্রী চাহিদা, চট্টগ্রাম, কক্সবাজারসহ বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দাবির প্রেক্ষিতে ট্রেনটির সার্ভিস এক মাস অর্থাৎ আগামী ২৪ জুলাই পর্যন্ত বর্ধিত করেছে রেলওয়ে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিচালন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সময় বর্ধিত করা স্পেশাল ট্রেনটির র‌্যাক কম্পোজিশন ১০/২০ থেকে বাড়িয়ে ১৬/৩২ করায় মোট আসন সংখ্যা হবে ৭৪৩টি। পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (প্যাসেঞ্জার) কামাল আখতার হোসেন স্বাক্ষরিত জরুরি এই কন্ট্রোল অর্ডারটি পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজারকে (ডিআরএম) জানিয়ে দেয়া হয়েছে।

এর আগে চট্টগ্রামে রোববার দুপুরে কক্সবাজার স্পেশাল ট্রেনের সার্ভিস স্থায়ীকরণের দাবিতে সংবাদ সম্মেলন করেছে সচেতন নাগরিক সমাজ-চট্টগ্রাম-কক্সবাজার। পাশাপাশি একই দিন দুপুরে রেলভবনে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ও চট্টগ্রামের সিআরবিতে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার কাছে কক্সবাজার স্পেশাল ট্রেনের সার্ভিস স্থায়ীকরণের দাবিতে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। ট্রেনটি স্থায়ী করা না হলে আগামী ২৫ জুন থেকে ঢাকা-কক্সবাজার গামী ট্রেনের সার্ভিস বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেয় সচেতন নাগরিক সমাজ-চট্টগ্রাম-কক্সবাজারের নেতৃবৃন্দ।