কক্সবাজারের ৪টি আসনে যারা মনোনয়ন পেলেন

বাদ পড়লেন চকরিয়া-পেকুয়া আসনের জাফর আলম এমপি

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

সকল জল্পনা-কল্পানার অবসান ঘটিয়ে অবশেষে কক্সবাজারের ৪টি আসনে আওয়ামীলীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে।

গতকাল রোববার বিকেল সোয়া ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রার্থীদের নাম ঘোষণা শুরু করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এতদিন ধরে ঘুরেফিরে আলোচনা চলছিল, কক্সবাজারের চারটি আসনে কে হচ্ছেন নৌকার প্রার্থী। চারটি আসনে সেই পুরানো মুখগুলো, নাকি নতুন কোন চমক। অবশেষে অপেক্ষার পালা শেষ। চারটি আসনের মধ্যে ৩টি’তে পুরানো মুখ আর ১টি’তে নতুন মুখ এসেছে।
এরা হলেন, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) নতুন মুখ সালাউদ্দিন আহমদ সিআইপি, বাদ পড়লেন এমপি জাফর আলম।

কক্সবাজার-২ (মহেশখালী-কতুবদিয়া) আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু-ঈদগাঁও) ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) শাহীন আকতার।

তবে চূড়ান্ত ঘোষণা না হওয়া পর্যন্ত সম্ভাব্য প্রায় ৪০জন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের গত এক সপ্তাহ ধরে চোখের ঘুম হারাম হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন তাদের নিকটজনেরা।
কক্সবাজারের চারটি আসনের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিল যে আসনটি ঘিরে তার নাম (উখিয়া-টেকনাফ)। কারণ এই আসনের এমপি আব্দুর রহমান বদি সব সময় একটা ফ্যাক্টর হিসেবে কাজ করে। এবারও তার ব্যতিক্রম নয়। তার সমর্থক ও স্থানীয়দের মতে এই আসনটিতে মনোনয়নের ক্ষেত্রে আব্দুর রহমান বদির বাইরে যাওয়ার সুযোগ নেই। যদিও গত বেশ কয়েকদিন ধরে জোরেশোরে আলোচনা হচ্ছিল সাবেক মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমকে নিয়ে।

এই আসনকে বলা হয় ‘লক্ষী আসন’। কারণ স্বাধীনতা পরবর্তী সময় থেকে এ পর্যন্ত এই আসনে যে প্রার্থী নির্বাচনে জয়লাভ করেছে, সে দলই সরকার গঠন করেছে।