কক্সবাজারসহ সারা দেশে রোহিঙ্গা ভোটারের তালিকা দাখিলের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজার জেলাসহ সারা দেশে কতজন রোহিঙ্গা ভোটার হয়েছেন, তার তালিকা দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ৮ আগস্টের মধ্যে এ তালিকা দাখিলের জন্য নির্বাচন কমিশন, স্থানীয় সরকার সচিব, কক্সবাজারের ডিসিসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আইনজীবী ছিদ্দিক উল্লাহ পরে সাংবাদিকদের বলেন, কক্সবাজার জেলায় কতজন রোহিঙ্গা নাগরিকত্ব পেয়ে ভোটার হয়েছেন তার তালিকা দাখিলের নির্দেশনা চেয়ে গত ২৩ এপ্রিল রিট আবেদন করেন তারা। একইসঙ্গে ভোটার তালিকা থেকে রোহিঙ্গাদের বাদ দেওয়ার আর্জি জানানো হয়। এ ছাড়া ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকা হালনাগাদ না করা পর্যন্ত ঘোষিত তফসিলে নির্বাচন ও ভোটগ্রহণ বন্ধ বা স্থগিত রাখার আর্জি জানানো হয়।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়েছেন ৪০ জন রোহিঙ্গা। তাদের তালিকা যুক্ত করে রিট আবেদন করা হয়। এ ছাড়াও একই ইউনিয়নে কয়েকশ’ (সাড়ে তিনশ’) রোহিঙ্গা নাগরিক হয়েছেন বলে অভিযোগ তুলে তাদের নাগরিকত্ব বাদ দিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটার তালিকা হালনাগাদ না করা পর্যন্ত ওই ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রাখার আর্জি জানানো হয়েছে রিটে।

কিন্তু শুধু কক্সবাজারে নয়, সারা দেশেই রোহিঙ্গারা ছড়িয়ে পড়েছে। তাই সারা দেশে কত রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে তদন্ত করে তার তালিকা দাখিলের নির্দেশনা চেয়ে গত সোমবার আমরা একটি সম্পূরক আবেদন করেছি।

এই আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন সচিব, কক্সবাজার জেলা প্রশাসকসহ অন্য বিবাদীদের আগামী ৮ আগস্টের মধ্যে সারা দেশে ভোটার হওয়া রোহিঙ্গার তালিকা দাখিলের নির্দেশ দেন আদালত।’

দেশের বিভিন্ন আদালতে এ সংক্রান্ত অন্তত ১৮টি মামলা হয়েছে বলে জানান আইনজীবী ছিদ্দিক।