ওয়াশিংটন থেকে লন্ডনে প্রধানমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে ওয়াশিংটন ডিসি থেকে লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাসস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৪৯ মিনিটে ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। ছোট বোন শেখ রেহানাও এই সফরে তার সঙ্গে রয়েছেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম। ব্রিটিশ সরকারের প্রতিনিধি হিসেবে ছিলেন রাষ্ট্রদূত অ্যালিসন ব্ল্যাকবার্ন।

রাজা চার্লস ও কুইন কনসোর্ট ক্যামিলার অভিষেকের আগে শুক্রবার একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এছাড়া কমনওয়েলথ নেতাদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

শনিবার ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজ্যাভিষেকের অনুষ্ঠান ছাড়াও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচি এবং যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

তিন দেশ সফরের শুরুতে গত ২৫ এপ্রিল ঢাকা থেকে জাপানে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে তিনি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন এবং তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

টোকিও সফর শেষে ২৯ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে পৌঁছান শেখ হাসিনা। সেখানে তিনি বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। এছাড়া মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক এবং একটি নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন তিনি।লন্ডন থেকে আগামী ৯ মে ঢাকার পথে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।