ঈদে মুক্তির মিছিলে পাঁচ সিনেমা

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

ঈদে দর্শক মুখিয়ে থাকেন নতুন ছবির অপেক্ষায়। প্রতি বছরের মতো এ বছরও প্রযোজক-পরিচালকরা সেরা ছবি মুক্তির পরিকল্পনা করেছেন। দরজায় কড়া নাড়ছে ঈদুল আজহা। চলচ্চিত্রপাড়ায় এখন চলছে ছবি মুক্তির শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রচারণায় ব্যস্ত সিনেমার কলাকুশলীরা।
রাজধানী ঢাকাসহ দেশের সিনেমা হলগুলোও প্রস্তুত নতুন ছবিকে বরণ করে নিতে। সারাবছর বন্ধ থাকা হলগুলোও খুলছে ঈদে। প্রথম দিকে প্রায় ডজন খানেক সিনেমার হাঁক-ডাক শোনা গেলেও অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে পাঁচটি সিনেমা। এর মধ্যে রয়েছে রায়হান রাফী পরিচালিত ‘তুফান’, রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’, এমডি ইকবালের ‘রিভেঞ্জ’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও সুমন ধরের ‘আগন্তুক’। ইতিমধ্যে সিনেমার পোস্টার, টিজার-ট্রেলার ও গান প্রকাশের মাধ্যমে সিনেমাগুলো দর্শক আকৃষ্ট করার চেষ্টা করছে। চলুন জেনে নেই ঈদের পাঁচ সিনেমার বিস্তারিত।
তুফান
সিনেমার শুটিং থেকেই ঈদের ছবি হিসেবে আলোচনায় রয়েছে ‘তুফান’। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ঢাকাই ছবির সুপারস্টার শাকিব খান। একজন গ্যাংস্টারের গল্প অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। যেখানে উঠে আসবে নব্বই দশকের চিত্র। এতে শাকিব খানের বিপরীতে ঢাকার মাসুমা রহমান নাবিলা ও কলকাতার মিমি চক্রবর্তী অভিনয় করেছেন। আরো রয়েছেন চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, মিশা সওদাগর প্রমুখ।
এর পোস্টার, টিজার ও গান ব্যাপক সাড়া ফেলেছে। ছবিটি নিয়ে দর্শকদের মাঝে ব্যাপক আগ্রহ দেখা গেছে। হল মালিকরাও শাকিবের ‘তুফান’ চালিয়ে অতীতের লোকসান পুষিয়ে নিতে চান। ‘তুফান’ প্রযোজনা করছে আলফা আই স্টুডিওস লিমিটেড। ডিজিটাল পার্টনার দেশীয় ওটিটি প্লাটফর্ম চরকি এবং আন্তর্জাতিক ডিস্ট্রিবিউটর কলকাতার এসভিএফ। এরই মধ্যে অর্ধশতাধিক প্রেক্ষাগৃহে সিনেমাটি বুকিং হয়েছে।
ময়ূরাক্ষী
অনেক আগেই সিনেমাটির কাজ শেষ হয়েছে। গোলাম রাব্বানীর গল্প ও চিত্রনাট্যে ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন ইয়ামিন হক ববি ও সুদীপ বিশ্বাস দীপ জুটি। চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমান ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘ময়ূরাক্ষী’।
নির্মাতা রাশিদ পলাশ জানান, প্রেম আর প্রতারণার গল্পের চলচ্চিত্রটি একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে তৈরি হয়েছে। গল্পের প্রয়োজনে বিমান ছিনতাইয়ের ঘটনাও দেখা যাবে। ছবিতে আরো অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, সমু চৌধুরী প্রমুখ। ছবির সংগীত পরিচালনা করেছেন জাহিদ নিরব। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন মুহিন খান, পূর্ণতা, তরসা, জাহিদ নিরব, শাকিলা সাকি প্রমুখ। এরই মধ্যে সিনেমার গান আলোচনায় এসেছে। ছবিটি প্রযোজনা করছে আজ ইন্টারন্যাশনাল।
ডার্ক ওয়ার্ল্ড
ক্রাইম থ্রিলার ঘরানার সিনেমা ‘ডার্ক ওয়ার্ল্ড’। সামাজিক যোগাযোগের মাধ্যমে অশ্লীল ফুটেজ ছড়িয়ে দিয়ে প্রতারণা করে একটি চক্র। তাদের নির্মূলের অভিযান নিয়েই সিনেমার গল্প। এ সিনেমা দিয়েই বিরতি কাটিয়ে বড় পর্দায় ফেরার কথা ছিল মাহিয়া মাহির। কিন্তু এক দিন শুটিং করেই প্রযোজক ও নায়ক মুন্না খানের সঙ্গে অভিমান করে সিনেমা থেকে সরে দাঁড়ান দিনি। পরবর্তীতে মাহির জায়গায় অভিনয় করেন কলকাতার নায়িকা কৌশানি মুখার্জি। আরো অভিনয় করেছেন দীপা খন্দকার, মিশা সওদাগর, শিবা শানু প্রমুখ। অভিনয়ের পাশাপাশি সিনেমার প্রযোজনা করেছেন মুন্না খান।
সিনেমাটি নিয়ে নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক বলেন, ‘ডার্ক ওয়ার্ল্ড’ একটি গল্পভিত্তিক সিনেমা। আশা করছি, দর্শক উপভোগ করবে সিনেমাটি।
রিভেঞ্জ
অ্যাকশনধর্মী সিনেমা ‘রিভেঞ্জ’। নাম শুনেই বোঝা যায়, এটি প্রতিশোধের গল্প। পাশাপাশি পারিবারিক ও প্রবাসীদের গল্পও বলা হয়েছে এতে। সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শবনম বুবলী ও জিয়াউল রোশান। বুবলী অভিনয় করেছেন পুলিশ কর্মকর্তার চরিত্রে। এভাবে তাকে আগে দর্শক কখনো দেখেননি বলে জানিয়েছেন পরিচালক ইকবাল। সিনেমার অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর, দীপা খন্দকার, কাজী হায়াৎসহ আরো অনেকে।
আগন্তুক
ঈদের সিনেমার তালিকায় শেষ মুহূর্তে যুক্ত হয়েছে ‘আগন্তুক’। সিনেমাটির গল্প, চিত্রনাট্য ও সংলাপ এবং পরিচালনা করেছেন সুমন ধর। সিনেমায় পূজা চেরী ও শ্যামল মাওলা প্রধান চরিত্রে অভিনয় করেছেন। আরো অভিনয় করেছেন শ্যামল মাওলা, মিলি বাশার, শিখা খান মৌ, হিল্লোল রায়, আনোয়ার শাহীন প্রমুখ। সিনেমাটি নিয়ে দারুণ আশাবাদী নায়িকা পূজা চেরী। জানা যায়, দুই বছর আগেই এর শুটিং শেষ হয়। পোস্ট প্রোডাকশন সম্পন্ন না হওয়া এতদিন ‘আগন্তুক’ সিনেমার মুক্তি আটকে ছিল। অভি কথাচিত্রের ব্যানারে এই সিনেমা প্রযোজনা ও পরিবেশনা করেছেন জাহিদ হাসান অভি।