আবাসিক ভবনে নকল প্রসাধনীর কারবার

নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সের প্রসাধনী কোম্পানি গার্নিয়ারসহ দেশের বিভিন্ন পণ্যকে হুবহু নকল করে বাজারজাত ও বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই ভুয়া লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ক্ষতিকর উপাদানমিশ্রিত প্রসাধনী সামগ্রী বিক্রির দায়ে এক প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
গতকাল রোববার নগরীর কোতোয়ালীর আলকরণের একটি আবাসিক ভবনে এ অভিযান চালানো হয়েছে। অভিযানটি পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসন।
জানা যায়, বাজারজাতের উদ্দেশ্যে ঢাকা থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের ‘নকল’ প্রসাধনী এনে আলকরণের একটি আবাসিক ভবনের তিন তলায় রাখতেন একটি চক্র। এরপর প্রসাধনীগুলোর গায়ে ও মোড়কে ফ্রান্সের ‘গার্নিয়ার’সহ জনপ্রিয় নানা কোম্পানির নাম ও লোগা ব্যবহার করা হতো। তারপর বিক্রয়ের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবসহ নানা মাধ্যম ব্যবহার করে বাজারজাতকরণ করতেন চক্রটি।
নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, ‘ইউনিক মার্ট’ নাম দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে বিভিন্ন ভেজাল পণ্য বিক্রয় করে করে ভোক্তাদের সঙ্গে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলো একটি চক্র। তারা নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার করছিলেন একটি আবাসিক ভবনের তৃতীয় তলা। চক্রটির মূলহোতা আনজুমান আরা নামের এক মহিলা। অভিযান চালানো হলে প্রায় ৫ লাখ টাকার ভেজাল ও বিক্রয় নিষিদ্ধ প্রসাধনী সামগ্রী জব্দ করা হয়েছে। এ সময় গার্নিয়ার, পন্ডস, ডাবর, ইমামি, হুদা বিউটি বিপুল পরিমাণ ফেস ওয়াশ, স্ক্রিন ক্রিম, শ্যাম্পু, হেয়ার ওয়েল, ফেস প্যাক, মেহেদী, সানস ক্রিম, ম্যাসাজ ক্রিম, আইলাইনার, ফেস পাউডার, স্কার্ভি রোগের জন্য ভিটামিন সি এর ইনজেকশন জব্দ করা হয়েছে। এছাড়া হাইড্রোকুইনিন ও মার্কারির অধিক উপস্থিতির কারণে বিক্রয় নিষিদ্ধ ‘৪ কে প্লাস’ ক্রিম জব্দ করা হয়েছে।
তিনি আরও বলেন, জব্দকৃত ভেজাল প্রসাধনী পণ্যগুলো বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই ভুয়া লোগো ব্যবহার করে নিম স্কিন ম্যাসাজ ক্রিম এবং কাবেরী নামের দুটি ফেস ক্রিম বিক্রি করছিল তারা। অধিকাংশ পণ্যের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদ ও মূল্য ছিল না। অভিযানের সময় আসল মালিককে না পেলেও এ সকল অপরাধে প্রতিষ্ঠানের ম্যানেজার মঈনুদ্দিন আকবরকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’