আজ পবিত্র হজ

ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গতকাল থেকে। সারা বিশ্ব থেকে প্রায় ৩০ লাখ হজযাত্রী  সফেদ সাদা কাপড়ে ইহরাম বাঁধা অবস্থায় এই হজ পালন করছেন। মিনায় সমবেত হয়ে আল্লাহর ইবাদতে  রাত্রিযাপন করেন।

এর আগে হজযাত্রীরা সাফা-মারওয়ার মধ্যে ৭ বার সাঈ করেন। মিনায় রাত্রিযাপন শেষে আজ শনিবার ভোর থেকে-  ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুল্‌ক। লা শারিকা লাক’- ধ্বনিতে ছুটে যাবেন ঐতিহাসিক আরাফাতের ময়দানে।  সেখানে বিশ্ব মুসলিম উম্মার উদ্দেশ্যে দেয়া হবে খুৎবা। জোহর ও আসরের নামাজ একত্রে আদায় করবেন হজযাত্রীরা।

আজ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন সারা বিশ্ব থেকে জড়ো হওয়া লাখো মুসলমান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আরাফাতে অবস্থানই হলো হজ (মুসনাদে আহমদ ৪/৩৩৫)।

সারাদিন সেখানে খোলা আকাশের নিচে এক আল্লাহর ইবাদতে মশগুল থাকবেন। এ দিনটিতে মূলত পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা পালন করা হয়। এ জন্য এদিনকে বলা হয় হজের দিন। এদিন বিশ্ব জুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা রোজা পালন করেন। হজযাত্রীরা আরাফাতের ময়দানের আনুষ্ঠানিকতা শেষ করে ছুটে যাবেন মুজদালিফায়। সেখানে শনিবার খোলা আকাশে ইবাদত বন্দেগির মধ্যদিয়ে রাত্রিযাপন করবেন। পরদিন মিনা ও জামারায় ফিরে যাবেন। শয়তানকে পাথর নিক্ষেপ করবেন। এদিন সৌদি আরব, মধ্যপ্রাচ্য সহ বিভিন্ন মুসলিম দেশে পবিত্র ঈদুল আজহার প্রথম দিন পালন করা হবে।

বিশ্বের প্রায় ১৬০টি দেশের ২৫-৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের লক্ষ্যে এখন সৌদি আরবে অবস্থান করছেন।

হজ হলো আল্লাহর নৈকট্য লাভ এবং পাপ থেকে মুক্তি পাওয়ার অন্যতম মাধ্যম। সক্ষম সব মুসলিমের জীবনে একবার হজ করা ফরজ।