আজিজের দুর্নীতির তথ্য থাকলে সেনাবাহিনী তাঁর বিচার করবে: অর্থমন্ত্রী

বেনজীরের বিরুদ্ধে আদালতের ব্যবস্থায় সরকারের সমর্থন

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ফাইল ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে কোন অনিয়ম-দূর্নীতির তথ্য থাকলে, তার বিচার সেনাবাহিনী করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। একইসঙ্গে তিনি জানান, সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের বিরুদ্ধে আদালত যে ব্যবস্থা নিচ্ছেন, তাতে সরকারের সমর্থন রয়েছে।

আজ রোববার (২৬ মে) সকালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের নির্বাহী পরিচালক ভেঙ্কারা সুব্রামানিয়ান-এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, “আন্তর্জাতিক মুদ্রা তহবিল খেলাপি ঋণ কমিয়ে আনার বিষয়ে সরকারকে পরামর্শ দিয়েছে। আমরা সে অনুযায়ী ঋণখেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমি ঋণখেলাপিদের ধরতে চাই।”

এ সময় সাংবাদিকরা বলেন, ঋণখেলাপিরা তো অনেক শক্তিশালী। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আপনি পারবেন কিনা? জবাবে মন্ত্রী বলেন, দেখা যাক পারা যায় কিনা। এরপর মন্ত্রী বলেন, আপনারা দেখছেন পুলিশের সাবেক মহাপরিদর্শকের (আইজিপি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাঁরও (বেনজীর) কি ক্ষমতা কম ছিল?

উল্লেখ্য, সাবেক আইজিপি বেনজীর আহমেদের ৮৩টি দলিলে থাকা সকল সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তার ২৭টি ব্যাংক হিসাবসহ আর্থিক লেনদেনকারী মোট ৩৩টি হিসাব জব্দ থাকবে। বেনজীর ও তার পরিবারের সদস্যদের নামে থাকা সম্পদ জব্দের আদেশ চেয়ে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

এ সময় আগামী অর্থবছরের বাজেটের বিষয়েও সাংবাদিকদের বেশকিছু প্রশ্নের উত্তর দেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আগামী অর্থবছর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো ও রাজস্ব আহরণ বাড়ানো প্রধান চ্যালেঞ্জ। আমাদের অর্থনীতিতে বেশ কিছু অসুবিধা রয়েছে, সেগুলো ওভারকাম করতে হবে এবং আগামী বাজেটে সেজন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জনগণকে যে ইশতেহার দিয়েছিল, সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে আগামী বাজেটে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান আবুল হাসান মাহমুদ আলী।

আগামী জুনে আইএমএফ বাংলাদেশকে দেওয়া ঋণের তৃতীয় কিস্তি ছাড় করবে বলেও জানান অর্থমন্ত্রী।