অনন্য উদ্যোগ পর্যটক বাস

নদী, সাগর ও পাহাড়সমৃদ্ধ চট্টগ্রাম। এই অপার সৌন্দর্য উপভোগ করার জন্য বন্দর নগরী চট্টগ্রামের রাস্তায় প্রথমবারের মতো নামল ‘পর্যটক বাস’। গত শনিবার (১০ জুন) থেকে পর্যটক বাস চালু করেছে জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।
চট্টগ্রাম শহরের টাইগার পাস থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকায় এই বাস প্রতিদিন যাতায়াত করবে। বিআরটিসির সহযোগিতায় দুটি দ্বিতল বাস আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে শনিবার থেকে। এর মধ্যে একটি বাস ছাদখোলা।
পতেঙ্গা সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম। চট্টগ্রাম শহর থেকে স্বল্প দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকতে বিকেল এবং সূর্যাস্তের সময় অগণিত পর্যটকের ঢল নামে।
চট্টগ্রাম শহরের ফৌজদারহাটে জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যম-িত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের গমনাগমন নির্বিঘœ ও সহজতর করবে এই বাস সার্ভিস।
টাইগার পাস থেকে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার প্রতিদিন তিনবার করে এই বাস পতেঙ্গা সমুদ্রসৈকত ও ফৌজদারহাটের ডিসি পার্ক এলাকায় যাতায়াত করবে। অন্যান্য দিন বিকেলে দুবার করে একই যাত্রাপথে যাতায়াত করবে।
পর্যটন বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্রসৈকত ৩০ টাকা এবং টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্রসৈকত ৭০ টাকা ভাড়া পড়বে। ফেরার পথেও একই ভাড়া ধরা হয়েছে।
ভবিষ্যতে আনোয়ারার পারকির চর, সীতাকু-ের গুলিয়াখালী সমুদ্র সৈকত , ইউরোপীয়ান ক্লাব , বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস ও মাইক্রোবাসের মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করা হবে। ভ্রমণপ্রত্যাশীদের চাহিদা বাড়লে ভবিষ্যতে বাসের সংখ্যা বৃদ্ধি ও শীতাতপ নিয়ন্ত্রিত বাস যুক্ত করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।
পর্যটন সম্ভাবনাময় একটি জায়গা চট্টগ্রাম। পর্যটন শিল্পের বিকাশে পর্যটক বাস সার্ভিস চালু করা চট্টগ্রাম জেলা প্রশাসকের একটি অনন্য উদ্যোগ।