২৪ দিনে অনলাইনে আয়কর রিটার্ন জমা ছাড়াল ৫০ হাজার

সুপ্রভাত ডেস্ক »
অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের পদ্ধতি চালুর ২৪ দিনে ৫০ হাজারের বেশি ব্যক্তি শ্রেণির করদাতা এ সুযোগ কাজে লাগিয়ে রিটার্ন জমা দিয়েছেন।
বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে www. etaxnbr. gov.bd পোর্টালের e-Return অপশন ব্যবহার করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা ৫০,০০০ অতিক্রম করেছে।
সেখানে বলা হয়, ‘ইতোমধ্যে ই-রিটার্ন নিবন্ধন প্রক্রিয়াটি অধিকতর করদাতাবান্ধব করা হয়েছে। ই-রিটার্নে সফলভাবে নিবন্ধন করতে সম্মানিত করদাতার নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত বায়োমেট্রিক সিমের প্রয়োজন হয়।
করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে বায়োমেট্রিক নিবন্ধিত কি না, তা যাচাই করার জন্য ১৬০০১ নম্বরে ডায়াল করতে হবে।
২০২৪-২০২৫ করবর্ষের রিটার্ন দাখিল ও কর পরিপালন সহজ করতে এনবিআর গত ৯ সেপ্টেম্বর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম উন্মুক্ত করে।
www. etaxnbr. gov.bd ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে জমা দিতে পারছেন।
এই পোর্টাল চালুর সময় এনবিআর জানিয়েছিল, ই-রিটার্ন পদ্ধতিতে ব্যক্তিশ্রেণির করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট করে নিতে পারবেন।
সেই সঙ্গে অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে কর পরিশোধ করা যাবে।
এছাড়া রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণপ্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ, আগের বছর দাখিল করা ই-রিটার্নের কপি, রিটার্ন দাখিলের প্রমাণ প্রিন্ট বা ডাউনলোডের সুবিধা আছে।
এর আগে ২০২৩-২০২৪ কর বছরে পাঁচ লাখ ২৬ হাজার ৪৮৭ জন করদাতা ই-রিটার্ন দাখিল করেন।