সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকেরা ফিরেছেন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর প্রভাবে কক্সবাজার সাগর উপকূল এখন উত্তাল রয়েছে। উপকূলে জারি করা হয়েছে ৩ নম্বর সতর্কতা সংকেত। সাগর উপকূলে থেমে থেমে বৃষ্টি ও ধমকা হাওয়া বইছে।
এদিকে, ২৪ অক্টোবর থেকে বৈরী আবহাওয়া শিথিল না হওয়া পর্যন্ত প্রবালদ্বীপ সেন্টমার্টিন নৌ-রুটের পর্যটকবাহী জাহাজসহ সাগরে চলাচলকারী সমস্ত নৌযান বন্ধ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।
এদিকে প্রবালদ্বীপে বেড়াতে এসে আগে থেকে অবস্থান করা প্রায় সাড়ে তিনশত পর্যটককে কক্সবাজারে ফিরিয়ে আনার জন্য রোববার বিকাল ৩টার দিকে শনিবার থেকে দ্বীপে অবস্থানকারী পর্যটকদের নিয়ে এমভি কর্ণফুলী জাহাজ সেন্টমার্টিন থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেয়।

তবে রোববার সকালে জাহাজটি যাওয়ার সময় ১২০ জন পর্যটক নিয়ে সেন্টমার্টিনে পৌঁছে।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. এরফানুল হক চৌধুরী বলেন, সাগর উত্তাল বৈরী আবহাওয়া ৩ নম্বও সতর্কতা সংকেত জারি হওয়ায় দ্বীপে থাকা প্রায় সাড়ে তিন’শ পর্যটককে সাথে জাহাজটি সেন্টমার্টিন থেকে বিকেলে কক্সবাজার উদ্দেশ্যে রওনা দিয়েছে। ঘূর্ণিঝড়ে স্থানীয় লোকজনের ক্ষয়ক্ষতি রোধে সাইক্লোন শেল্টার ও বহুতল ভবনগুলো খোলা রাখার জন্য ইউনিয়ন পরিষদকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি দ্বীপের মানুষের জন্য শুকনা খাবার, পানিসহ প্রয়োজনীয় ব্যবস্থাও নিশ্চিত করা হচ্ছে বলেও জানান তিনি।
কক্সবাজার থেকে সেন্ট মার্টিন পর্যটকবাহী জাহাজ এমভি কর্ণফূলীর পরিচালক হোসাইন ইসলাম বাহাদুর জানিয়েছেন, সাড়ে তিনশত যাত্রী নিয়ে জাহাজ কক্সবাজারে পৌঁছে।