শাহ আমানাত সেতু এলাকায় কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু এলাকার উত্তর প্রান্তে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ কারণে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। গাড়ি চলাচল বন্ধ হওয়ায় দূর্ভোগে পড়েন যাত্রীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টার দিকে চট্টগ্রাম শাহআমানত সেতু এলাকায় জড়ো হয়ে অবস্থান নেন ও মহাসড়কে বসে বিক্ষোভ শুরু করেন কোটা আন্দোলনকারীরা।

কর্মসূচি পালন করতে সকাল থেকেই বাকলিয়া, কালামিয়া বাজার, রাজাখালি, রাহাত্তারপুল, ময়দা মিল এলাকায় আন্দোলনকারীরা জড়ো হন।

সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ সড়কে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের সরে যাওয়ার অনুরোধ জানায়। বার বার সরিয়ে দেয়ার চেষ্টা করলে একপর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়।

সকাল ১১টার দিকে পুলিশ আন্দোলনকারীদের ওপর চড়াও হয়। এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার শেল ছোড়ে পুলিশ। জবাবে তারাও ইটপাটকেল ছুড়ে মারেন। এ সময় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এসময় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। এ ঘটনায় অন্তত ১২ জন আহত হন।

আন্দোলনকারীরা পুলিশের দিকে ক্রমাগত ঢিল ছুড়তে থাকলে পুলিশ সাউন্ড গ্রেনেড চার্জ করে। পুলিশের কঠোর অবস্থান ও বাধার মুখে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পুলিশের কঠোর অবস্থান ও বাধার মুখে পড়ে তারা বার বার বিচ্ছিন্ন হয়ে গেলেও আবার জড়ো হয়ে স্লোগান দেয়। চাকতাই ও বাকলিয়ার আশেপাশে বিভিন্ন গলিতে অবস্থান নিয়ে পুলিশের দিকে ঢিল ছুড়তে থাকে।

মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান বলেন, আন্দোলনকারীরা জড়ো হয় গাড়ি ভাঙচুরের চেষ্টা করছে। জনস্বার্থ ও নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা তাদের সরিয়ে দিলে তারা ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে আহত হন কয়েকজন। ঘটনাস্থল থেকে একজনকে আটক করেছি। আমরা অবশ্যই শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সহমর্মিতা জানাই। তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।