শ্রীলঙ্কার বিরুদ্ধে মামুলি টার্গেটে দক্ষিণ আফ্রিকার ঘাম ঝরানো জয়

৪ ওভারে ৭ রান দিয়ে চার উইকেট নেন আনরিখ নর্কিয়ে। ছবি: সংগৃহীত

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

শ্রীলঙ্কাকে সর্বনিম্ন রানে গুটিয়ে দিলো দক্ষিণ আফ্রিকা। টার্গেট ৭৭ রান। মামুলি এই রান তাড়া করতে গিয়েই দক্ষিণ আফ্রিকার ঘাম ঝরলো।

ম্যাচটি তারা ৬ উইকেটে জিতে নিলো ১৭তম ওভারে গিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে তারা হাসলো শেষ হাসি।

ছোট লক্ষ্যে নেমে মারকুটে ব্যাটিংয়ে জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারে মাত্র ১০ রানে ভাঙে উদ্বোধনী জুটি। রিজা হেনড্রিকস (৪) বিদায় নেন নুয়ান থুশারার বলে।

পঞ্চম ওভারে আঘাত করেন দাসুন শানাকা। অধিনায়ক এইডেন মারক্রাম ১২ রান করে কামিন্দু মেন্ডিসের ক্যাচ হন। পরের বলে ট্রিস্টান স্টাবসের বিরুদ্ধে কট বিহাইন্ডের আবেদন করে শ্রীলঙ্কা। আম্পায়ারের সিদ্ধান্তের বিপরীতে গিয়ে রিভিউ নিয়ে হতাশ হয় তারা। একই ওভারের শেষ বলে কুশল মেন্ডিসের হাত ফসকে জীবন পান স্টাবস। এই ব্যাটার পাওয়ার প্লের শেষ বলে রানের খাতা খোলেন নিজের সপ্তম বল খেলে। ৬ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ২ উইকেটে ২৭ রান। একই সময়ে শ্রীলঙ্কা তাদের চেয়ে তিন রান কম করেছিল।

কুইন্টন ডি কক ও স্টাবস সতর্ক ব্যাটিংয়ে এগোতে থাকেন। ১০ ওভার শেষে শ্রীলঙ্কার (৪০) চেয়ে তারা খুব বেশি এগিয়ে ছিল না, সংগ্রহ ২ উইকেটে ৪৭ রান।

এরপর হাসারাঙ্গা টানা দুই ওভারে দুই সেট ব্যাটারকে ফিরিয়ে মিরাকলের ক্ষীণ আশা জাগান। ডি কক ২৭ বলে ১ ছয়ে করেন ২০ রান। স্টাবস ১৩ রান করেন ২৮ বল খেলে।

তারপর ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেনের অবিচ্ছিন্ন জুটিতে ১৬.২ ওভারে জিতে যায় দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেটে তারা করে ৮০ রান। ক্লাসেন ২২ বলে ১৯ রানে আর মিলার ৬ বলে ৬ রানে অপরাজিত ছিলেন।

তার আগে আনরিখ নর্কিয়ের আগুন বোলিংয়ে শ্রীলঙ্কা বিব্রতকর পরিস্থিতির মুখে পড়ে। ৪ ওভারে ৭ রান দিয়ে চার উইকেট নেন তিনি। শ্রীলঙ্কার পক্ষে মাত্র তিন ব্যাটার দুই অঙ্কের ঘরে রান করেন। কেশভ মহারাজ ও কাগিসো রাবাদা দুটি করে উইকেট নেন। মাত্র ৭৭ রানে অলআউট হয়ে টি-টোয়েন্টিতে সর্বনিম্ন সংগ্রহের অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়ে লঙ্কানরা।

আনরিখ নর্কিয়ের জন্য উইকেট নেওয়া যেন ছেলেখেলা হয়ে দাঁড়ালো। তার আগুন বোলিংয়ে শ্রীলঙ্কা দাঁড়াতেই পারেনি। ৭৭ রানে অল আউট তারা, যা টি-টোয়েন্টিতে তাদের সর্বনিম্ন স্কোর। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ব্যাটিংয়ে লজ্জা পেতে হলো লঙ্কানদের। ২০১৬ সালে বিশাখাপত্নমে ভারতের বিপক্ষে করা ৮২ রানের রেকর্ড পেছনে ফেললো তারা।

সাত ব্যাটার ও চার বোলারকে নিয়ে একাদশ সাজায় শ্রীলঙ্কা। এর মধ্যে মাত্র তিন জন দুই অঙ্কের ঘরে রান করেন, চার জন মেরেছেন ডাক।