ব্যাংক আল ফালাহকে অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কার এইচএনবি

সুপ্রভাত ডেস্ক »

ব্যাংক আল ফালাহ’র বাংলাদেশের কার্যক্রম, সম্পদ ও দায় অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কার হ্যাট্টন ন্যাশনাল ব্যাংক (এইচএনবি)। পাকিস্তানভিত্তিক ব্যাংকটি নন-বাইন্ডিং এ প্রস্তাব ইতোমধ্যেই পেয়েছে। এর আগে একই ধরনের একটি প্রস্তাব তারা পেয়েছিল বাংলাদেশের ব্যাংক এশিয়ার থেকে।

সব ধরনের আইন ও বিধিবিধান প্রতিপালন এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলোর দরকারি অনুমোদন সাপেক্ষে অধিগ্রহণের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে ব্যাংক আল ফালাহ’র পরিচালনা পর্ষদ।

সোমবার (২৬ আগস্ট) পাকিস্তানের স্টক এক্সচেঞ্জকে ব্যাংকটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘আমরা এখন পাকিস্তান ও বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ব্যাংক আল ফালাহ’র বাংলাদেশের কার্যক্রম এইচএনবির অধিগ্রহণের বিষয়ে বিধিমোতাবিক অনুমোদন নেওয়ার চেষ্টা করব।’

ব্যাংক আল ফালাহ’র একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘এই প্রস্তাবের মানে এই নয় যে, বিক্রি করতেই হবে। ব্যাংকের ব্যবস্থাপকরা তাদের কাছে আসা প্রস্তাবগুলো পর্যালোচনা করবেন, এবং সেই অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’

এদিকে ব্যাংক এশিয়ার একজন নীতিনির্ধারণী কর্মকর্তা জানান, ‘আমাদের সাথে একটি নন-বাইন্ডিং সমঝোতা স্মারকে সই করেছে ব্যাংক আল ফালাহ। ব্যাংকটির সাথে সম্পৃক্ত হতে এরমধ্যেই আমরা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাভ করেছি। এখন এসে আরেকটি ব্যাংক প্রস্তাব দিল, তার অর্থ এই নয় যে, আমরা আমাদের পরিকল্পনা থেকে সরে গেছি। ব্যাংক আল ফালাহ’র সাথে আলোচনা করে সেই মতো আমরা পরবর্তী পদক্ষেপ নেব।’

চলতি বছরের এপ্রিলে ব্যাংক আল ফালাহ’র বাংলাদেশের কার্যক্রম অধিগ্রহণের উদ্যোগ নেয় ব্যাংক এশিয়া। এটি শেষপর্যন্ত বাস্তবায়িত হলে, তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ সম্পদ অধিগ্রহণ করবে ব্যাংকটি।

এর আগে ব্যাংক আলফালাহ’র পরিচালনা পর্ষদ ব্যাংক এশিয়ার নন-বাইন্ডিং প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়। গত ১৭ এপ্রিল পাকিস্তান স্টক এক্সচেঞ্জে জারি করা ব্যাংক আলফালাহ একটি নোটিশে এসব তথ্য জানানো হয়।

এক্ষেত্রে প্রযোজ্য সকল আইন ও প্রবিধান মেনে এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দরকারি অনুমোদন পাওয়ার সাপেক্ষেচুক্তি করা হবে বলে নোটিশে শেয়ারহোল্ডারদের জানিয়েছে ব্যাংক আল ফালাহ।

বাংলাদেশে ব্যাংক আল ফালাহ’র মোট সম্পদের স্থিতি ৩ হাজার ১০০ কোটি টাকা। ঢাকায় পাঁচটি, চট্টগ্রাম ও সিলেটে একটি করে তাদের মোট ৭টি শাখা আছে।

১৯৯৯ সালে নোভা স্কটিয়া অধিগ্রহণ করে ব্যাংক এশিয়া। পরে মুসলিম কমার্শিয়াল ব্যাংক লিমিটেড নামের আরেকটি পাকিস্তানী ব্যাংক অধিগ্রহণ করে ব্যাংক এশিয়া।

পাকিস্তানের অন্যতম বৃহৎ ব্যাংক হলো ব্যাংক আল ফালাহ। দেশটির ২০০টির বেশি শহর ও মফস্বলে তাদের ১ হাজার ২৪টির বেশি শাখা রয়েছে। এর বাইরে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থিতি আছে বাংলাদেশ, আফগানিস্তান, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতে। সূত্র: টিবিএস