বিশকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি

অধিনায়ক শান্তর ডেপুটি হিসেবে তাসকিন আছেন স্কোয়াডে 

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুর দুই সপ্তাহ আগে অবশেষে বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ। টি-২০ বিশ্বকাপ ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-২০ সিরিজের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা।

মঙ্গলবার (১৪ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে ১৫ সদসের দল ঘোষণা করেছেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। তার সঙ্গে ছিলেন বাকি দুই নির্বাচক আব্দুর রাজ্জাক ও হান্নান সরকার।

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে ফিল্ডিংয়ের সময় চোট পান তাসকিন আহমেদ। তখন থেকেই নানা শঙ্কা, নানা গুঞ্জন। তবে শেষ পর্যন্ত চোটাক্রান্ত এই পেসারকে নিয়েই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমনকি অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ডেপুটি হিসেবে আছেন স্কোয়াডে।

মঙ্গলবার সংবাদ সম্মেলন করে বাংলাদেশের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। এই দলে চমক বলতে রয়েছেন চার স্পিনার। টিকে গেছেন তানভির ইসলাম। এছাড়া সাকিব আল হাসানের সঙ্গে আছেন শেখ মেহেদী হাসান ও রিশাদ হোসেন। পাঁচ পেসারের কথা চিন্তা করলেও চার পেসার নিয়েই যাচ্ছে বাংলাদেশ। শেষ মুহূর্তে বাদ পড়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

তাসকিনের চোটের কারণে বিশ্বকাপের স্কোয়াডের সঙ্গে একজন বাড়তি পেসার হিসেবে হাসান মাহমুদকে নিয়ে যাচ্ছে বিসিবি। আইসিসির বেঁধে দেওয়া আগামী ২৫ মের মধ্যে তাসকিন সুস্থ না হলে বিশ্বকাপের স্কোয়াডের সঙ্গে যোগ দিবেন তিনি। এছাড়া বিশ্বকাপের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের প্রস্তুতিমূলক সিরিজে খেলবেন হাসান। তার সঙ্গে রিজার্ভ হিসেবে যাচ্ছেন আফিফ হোসেন ধ্রুবও।

জানা গেছে পুরনো চোটে ফের পড়েছেন তাসকিন। ক্যারিয়ারে অনেক সময়ই তাকে ভুগিয়েছে সাইড স্ট্রেইনের চোটে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফিট থাকার সম্ভাবনা থাকলেই টিকে যাবেন তাসকিন। বিশ্বকাপে ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। সেই ম্যাচের ২৪ দিন সময় পাচ্ছেন তাসকিন। জানা গেছে এরমধ্যেই সুস্থ হতে পারেন তাসকিন।

চোট কাটিয়ে জিম্বাবুয়ে সিরিজে প্রথম ম্যাচে দারুণ বোলিং করলেও বাকি ম্যাচগুলোতে প্রত্যাশা মেটাতে পারেননি সাইফউদ্দিন। যে কারণে তার উপর আস্থা হারিয়েছে টিম ম্যানেজমেন্ট। তাতে টিকে গেছেন তানজিম হাসান সাকিব। আইপিএল থেকে দারুণ ছন্দে নিয়ে ফেরা মোস্তাফিজুর রহমানের সঙ্গে রয়েছেন আরেক পেসার শরিফুল ইসলাম।

টানা ব্যর্থতার পরও টিকে গেছেন লিটন কুমার দাস। বিকল্প উইকেটরক্ষকের ভাবনাতেই দলে রেখেছেন নির্বাচকরা। ওপেনিং পজিশনে তার সঙ্গে রয়েছেন সৌম্য সরকার ও তরুণ তানজিদ হাসান তামিম। মূল উইকেটরক্ষক-ব্যাটার স্কোয়াডে নেওয়া হয়েছে জাকের আলীকে। ছন্দে থাকা তাওহিদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ রয়েছেন স্বাভাবিকভাবেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তানভির ইসলাম ও তানজিম হাসান সাকিব।

ট্রাভেলিং রিজার্ভ: আফিফ হোসেন ধ্রুব ও হাসান মাহমুদ।