চালু হলো মোবাইল ইন্টারনেট, চলছে না ফেসবুক

সুপ্রভাত ডেস্ক »

১০ দিন বন্ধ থাকার পর আবারও চালু হলো মোবাইল ইন্টারনেট সেবা। আজ রবিবার (২৮ জুলাই) বিকাল ৩টার দিকে ফোরজি সেবা চালু হয়। তবে বাংলাদেশে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত অ্যাপ ফেসবুক, হোয়াটস্যাপ, টিকটক ব্যবহার করা যাচ্ছে না।

আজ (২৮ জুলাই) সকালে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অভ মোবাইল টেলিকম অপারেটরস অভ বাংলাদেশ-এর (অ্যামটব) সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বৈঠকের পর মোবাইল ইন্টারনেট চালুর তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, ‘বিকেল ৩টা নাগাদ মোবাইলে ফোরজি ইন্টারনেট পুনঃস্থাপন করা হবে। তার জন্য প্রযুক্তিগত সহায়তা আমরা সবসময় দেব। মোবাইল নেটওয়ার্ক কোম্পানিগুলোও দ্রুত প্রস্তুতি গ্রহণ করবে।’

এছাড়াও সব অপারেটরের ব্যবহারকারীরা ৫ জিবি ইন্টারনেট বোনাস পাবেন বলে জানান পলক। এ ডাটার মেয়াদ থাকবে আগামী তিন দিন।

এদিকে ফেসবুক বন্ধ থাকার কারণ সম্পর্কে পলক সাংবাদিকদের বলেন, দেশের বিধিবিধান ও আইনের সঙ্গে সামঞ্জস্য না রাখায় ফেসবুক-টিকটকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ সরকার। এর জবাব দিতে চার দিনের সময় দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের। এর মধ্যে তাদের জবাব দিতে হবে। আমরা যে কন্টেন্টগুলো মুছতে বলেছি, তার খুব কমই তারা মুছেছে।

তিনি আরও বলেন, আমরা কোনও অ্যাপ বন্ধ রাখার পক্ষে নই। বিশ্বের মোড়লরাই এসব করে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়।

পাঁচ দিন পর গত মঙ্গলবার (২৩ জুলাই) রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। অগ্রাধিকার ভিত্তিতে কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাতে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা চালু করা হয়।

এরপর বুধবার (২৪ জুলাই) রাত থেকে আবাসিক এলাকায়ও ইন্টারনেট সেবা মিলছে। তবে বন্ধ আছে ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার।