বিএসসি এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে

বার্ষিক সাধারণ সভায় নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) কার্যক্রম আরও গতিশীল হয়েছে। বিএসসি’র বহরে ছয়টি নতুন জাহাজ যুক্ত হয়েছে। ২১টি জাহাজ সংগ্রহের পরিকল্পনা নেয়া হয়েছে। আরও বেশ কয়েকটি নতুন জাহাজ সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। এ প্রতিষ্ঠান ২০২১-২২ অর্থবছরে নিট লাভ করেছে ২২৫ দশমিক ৮১ কোটি টাকা। শেয়ার মার্কেটে বিএসসি একটি প্রতিষ্ঠিত কোম্পানি হিসেবে দাঁড়িয়েছে। গত ১৪ বছরে প্রধানমন্ত্রীর সঠিক পদক্ষেপে রুগ্ন প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
গতকাল রোববার সকালে চট্টগ্রাম বোট ক্লাবে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ২০২১-২২ অর্থবছরের ৪৫তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি পরিচালনার পর্ষদের চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী এসব কথা বলেন।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আগে অর্থমন্ত্রীকে বছরে আট মাস বিদেশে থাকতে হতো টাকা আনার জন্য। এখন তা আর করতে হয় না। গোটা দুনিয়ায় বাংলাদেশের গুরুত্ব বেড়ে গেছে। বিশ্ব বাংলাদেশকে এখন করুণা নয়; সমীহের দৃষ্টিতে দেখে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গোপসাগরে অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। তা কাজে লাগাতে হবে।
বিএসসি প্রতিষ্ঠা ও ‘বাংলাদেশ জাতীয় পতাকাবাহী জাহাজ (স্বার্থরক্ষা) আইন ২০১৯’ পাশ প্রসঙ্গে তিনি বলেন, ‘সঠিক দৃষ্টিভঙ্গি ও পদক্ষেপের কারণে বিএসসি শুধু দেশে নয়; আন্তর্জাতিক শিপিং ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এজন্য জাতীয় সংসদে ‘বাংলাদেশ জাতীয় পতাকাবাহী জাহাজ আইন ২০১৯’ পাশ হয়েছে। এর ফলে সরকারি তহবিলে আমদানি বা রপ্তানিকৃত পণ্য সমুদ্রপথে পরিবহনের ক্ষেত্রে বিএসসি অগ্রাধিকার পাবে। বাংলাদেশের সিংহভাগ আমদানি ও রপ্তানি পণ্য নিজস্ব জাহাজ বহর দ্বারা পরিবহন করার উদ্দেশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত উদ্যোগে ১৯৭২ সনের ৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ শিপিং করপোরেশন। বঙ্গবন্ধুর সুচিন্তিত দিকনির্দেশনায় তার জীবদ্দশায় ১৯৭৪ সালের মধ্যে ২৬টি সমুদ্রগামী জাহাজ বিএসসির জাহাজ বহরে সংযোজনের ব্যবস্থা করা হয়।
দক্ষ নাবিক তৈরিতে আরও তিনটি মেরিন একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘চট্টগ্রাম বন্দরের সক্ষমতার পাশাপাশি মোংলা বন্দরের উন্নয়ন ও নতুন সমুদ্রবন্দর পায়রা বন্দরের উন্নয়নে হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। দক্ষ নাবিক তৈরির লক্ষ্যে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে; আরও তিনটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে। বরিশাল ও মাদারীপুরে ন্যাশনাল মেরিন ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। কুড়িগ্রামে একটি ন্যাশনাল মেরিন ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হবে। এর ফলে যথেষ্ট নাবিক তৈরি হবে। তারা বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখবে এবং দেশের অর্থনীতিকে আরও গতিশীল করে তুলবে। সুনীল অর্থনীতি বাস্তবায়নে বিএসসি অন্যতম অংশীদার হিসাবে ভূমিকা রাখবে। বাংলাদেশের অর্থনীতি পরনির্ভরশীল নয়; বরং স্বনির্ভর অর্থনীতি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান, শেয়ারহোল্ডার কবির আহমেদ চৌধুরী, হীরালাল বণিক, কামাল উদ্দিন আহমেদ, আব্দুল কাদের প্রমুখ।