পুঁজিবাজারে সালমান ও এস আলমের অনিয়ম তদন্তে কমিটি গঠন বিএসইসির

সুপ্রভাত ডেস্ক »

সালমান এফ রহমান এবং আলোচিত ব্যবসায়ী সাইফুল আলমের (এস আলম) পরিবার ও তাদের প্রতিষ্ঠানের মাধ্যমে পুঁজিবাজারে কোনো অনিয়ম হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সোমবার (৯ সেপ্টেম্বর) চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে একটি প্রজ্ঞাপন জারি করেছে কমিশন। এতে বলা হয়, আগামী ৬০ দিনের মধ্যে কমিশনে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।
সালমান ফজলুর রহমান বেক্সিমকো গ্রুপের মালিক, তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টার দায়িত্বও পালন করেছেন। ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর সালমান এফ রহমানকে হত্যামামলায় গ্রেপ্তার করা হয়েছে। আর এস আলম গ্রুপের মালিক হচ্ছেন সাইফুল আলম। তিনি গ্রুপটির চেয়্যারম্যানের দায়িত্ব পালন করছেন।
তদন্ত কমিটির সদস্যরা হলেন— বিএসইসির পরিচালক মোহাম্মাদ আবুল হাসান, অতিরিক্ত পরিচালক মো. নজরুল ইসলাম, সহকারী পরিচালক অমিত কুমার সাহা ও তৌহিদুল ইসলাম সাদ্দাম।
সালমান এফ রহমান ও এস আলমের অবৈধ সম্পদ অর্জনের বিষয়গুলো তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন। দুদকের চিঠির প্রেক্ষিতে এর আগে বিএসইসি তাদের শেয়ার কেনাবেচায় ব্যবহৃত বিও হিসাব জব্দ করেছে। এখন তাদের বিরুদ্ধে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।
বিএসইসি’র আদেশে বলা হয়েছে, এই কমিটি সালমান এফ রহমান ও তার পরিবারের অন্যান্য সদস্যসহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান এবং এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম, তার স্ত্রী, মেয়ের স্বামী, আত্মীয়সহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডের ফলে পুঁজিবাজার সংশ্লিষ্ট কোনো অনিয়ম হয়েছে কি না, সে বিষয়ে তদন্ত করবে।
বিএসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স, ১৯৬৯ এর সেকশন ২১ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা ১৭ক এ প্রদত্ত ক্ষমতাবলে কমিটি গঠন করেছে। সূত্র: টিবিএস।