পাঁচে পাঁচ জয়ে চোখ বাংলাদেশের

শেষ টি-টোয়েন্টি আজ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামার আগে নিজেদের মাটিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার অপেক্ষায় বাংলাদেশ। আজ রোববার জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচটি হতে যাচ্ছে বিশ্বকাপের আগে ঘরের মাঠে শেষ ম্যাচ। যে ম্যাচে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার হাতছানি দিচ্ছে বাংলাদেশের সামনে।
চট্টগ্রামে প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। গত শুক্রবারও বাংলাদেশ উড়ায় বিজয়ের পতাকা। তাতে পাঁচ ম্যাচ সিরিজে বাংলাদেশ এগিয়ে আছে ৪-০ ব্যবধানে। পাঁচে পাঁচের অপেক্ষায় থাকা বাংলাদেশ রোববারও যদি জিততে পারে তাহলে দ্বিতীয়বারের মতো জিম্বাবুয়েকে এই ফরম্যাটে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। এর আগে ২০২০ সালে একবারই তাদেরকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। সেবার ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল। ফলাফলের দিক থেকে বাংলাদেশের জন্য এই সিরিজটি অনেক প্রাপ্তির হলেও ভেতরে গেলে খোঁজ মিলবে আশানুরূপ পারফরম্যান্স না পাওয়ার হাহাকার। বিশেষ করে ব্যাটিংটা মাথা ব্যথার বড় কারণ হয়ে আছে। টপ অর্ডার থেকে মিডল অর্ডার ও লেট অর্ডারে নেই আশানুরূপ পারফরম্যান্স।
মিরপুরে চতুর্থ ম্যাচে ব্যাটিং ধ্বস ছিল স্রেফ অবিশ্বাস্য। উদ্বোধনী জুটিতে ১১ ওভারে ১০০ রান তুলে ফেলেছিলেন সৌম্য সরকার ও তানজিদ হাসান। মনে হচ্ছিল বড় স্কোরের পথেই এগোচ্ছে স্বাগতিকরা। কিন্তু ১০১ রানের এই জুটি ভাঙার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। ৫২ বলের মধ্যে ১০ উইকেট হারায় তারা স্রেফ ৪২রানে। দুই ওপেনারের পর তিনে নামা তাওহিদ হৃদয়ের ১২ রানই দলের সর্বোচ্চ।
আর কোনো ব্যাটসম্যান দু’অঙ্ক ছুঁতে পারেননি। শুধু এই ম্যাচেই নয়, আগের তিন ম্যাচেও বড় কিছু করতে পারেননি ব্যাাটসম্যানরা। তার উপরে প্রতিবারই টস জিতে ফিল্ডিং নিয়ে নিরাপদ অবস্থান খুঁজে বেরিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বোলিং আঁটসাঁট হলেও ব্যাটিংই দুশ্চিন্তার নাম।
দলের নিয়মিত ক্রিকেটার ওপেনার লিটন দাশ পারফরম্যান্সের কারণে বাদও পড়েছেন। ৪ ইনিংসে ১৫৮ রান করে তানজিদ নিজের অবস্থান পরিস্কার করেছেন ভালোভাবেই। ১৩৯ রান করা তাওহীদ হৃদয়ও আছেন ভালো শেপে। ব্যাটিংয়ে এই দুই ক্রিকেটারই যা মান রেখেছেন। বাকিরা স্রেফ অন্ধকারে। দুশ্চিন্তার কালো মেঘ সরিয়ে শেষ ম্যাচে ব্যাটসম্যানরা ভালো কিছু করতে পারেন কিনা সেটাই দেখার। নয়তো ১৫ মে যুক্তরাষ্ট্রে উড়াল দেওয়ার আগে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসে জ্বালানি তেমন থাকবে না। খবর রাইজিংবিডি.কম