পদ-পদবি পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ

উত্তর জেলা যুবলীগ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী

বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, আমাদের কাছ থেকে পদ-পদবি পাওয়ার জন্য কোনো উপটোকন দিতে হবে না। কোনো আর্থিক সহায়তা লাগবে না। কাজেই আমাদের প্রত্যাশা পদ-পদবিকে আপনারা টেন্ডারবাজি, চাঁদাবাজি বা হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন না। নিজের কথা ভাবার আগে দলের কথা ভাববেন। ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়। ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে ওঠে রাজনীতি করতে হবে। নিজের জন্য না, সমাজের জন্য রাজনীতি করতে হবে। দলের মধ্যে ভুঁইফোড়দের রাজত্বের অবসান করতে হবে। সামনে ঘনিয়ে আসছে সংসদ নির্বাচন। পরিচ্ছন্ন রাজনীতির মাধ্যমে সংগঠনকে এগিয়ে নিতে হবে।
গতকাল রোববার হাটহাজারী মডেল সরকারি পার্বতী উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজিত চট্টগ্রাম উত্তর জেলা শাখার আওয়ামী যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক হবেন অথচ নেতাকর্মীদের স্বাস্থ্যের খবর নেবেন না। মহিলা সম্পাদিকা হবেন আর নির্যাতিত-নিপীড়িত মহিলাদের খোঁজখবর রাখবেন না। আইনবিষয়ক সম্পাদক হবেন আর নেতাকর্মীদের আইনি সাহায্য দেবেন না। এই রকম নেতা আমাদের সংগঠনে দরকার নাই। এ ধরনের নেতাকর্মী নিয়ে আগামী দিনে আগানো যাবে না।
ভবিষ্যতে যুবলীগ বাংলাদেশকে নেতৃত্ব দেবে মন্তব্য করে শেখ পরশ বলেন, ‘যুবলীগের দুটি দায়িত্ব। প্রথমত যুবলীগকে যেকোনো মূল্যে বঙ্গবন্ধু কন্যাকে সকল ষড়যন্ত্র থেকে রক্ষা করতে হবে। দ্বিতীয়ত রক্ষা করতে হবে বঙ্গবন্ধু কন্যার সকল অর্জনসমূহকে। তিনি বাংলাদেশকে সম্মান এনে দিয়েছেন, সফলতা এনে দিয়েছেন। এ সম্মান আমাদের ধরে রাখতে হবে। আমাদের নির্ণয় করতে হবে কীভাবে আমরা এ বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো। আমাদের সামনে অনেক প্রতিকূলতা। আমাদের বঙ্গবন্ধু কন্যার বিরুদ্ধে ষড়যন্ত্র প্রতিহত করতে হবে। আবার রাস্তায় আন্দোলন সংগ্রাম করার জন্য প্রস্তুতি নিতে হবে। অন্যদিকে, শান্তির বাংলাদেশ গড়ার জন্য যুব সমাজকে যুব শক্তিতে রূপান্তরিত করতে হবে।’
তিনি আরও বলেন, ‘আপনাদের কাছে অনুরোধ আপনারা দুর্নীতিগ্রস্ত হবেন না। দুর্নীতি নামক এ রোগ সমাজে ঢুকলে এর থেকে মুক্তি পাওয়া কষ্টকর। তবে দুর্নীতি নিয়ন্ত্রণ করা সম্ভব এবং এটা আমাদের প্রজন্মকে করতে হবে। যুবলীগকেই করতে হবে। যুবলীগ দুর্নীতি নিয়ন্ত্রিত সমাজব্যবস্থা গঠন করবে। আর ধাপে ধাপে নিয়মতান্ত্রিকভাবে আত্মসংশোধনের মাধ্যমে দুর্নীতিকে বর্জন করা সম্ভব।’
সম্মেলনে সভাপতিত্ব করেন এস এম আল মামুন। হাটহাজারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম রাশেদুল আলমের সঞ্চালনায় রেকর্ড করা বক্তব্য দেন যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।
সম্মেলনে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক এবং জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। প্রধান বক্তা ছিলেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।