নাফ নদীর মোহনায় উল্টে গেলো স্পিডবোট

চালক উদ্ধার, শিশু নিখোঁজ

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ »

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নাফনদীর মোহনায় গতকাল একটি স্পিডবোট উল্টে যায়। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে টেকনাফের নাফনদীর মোহনার গোলারচর পয়েন্টে স্পিডবোটটি উল্টে যায়।

এ ঘটনায় এক শিশু নিখোঁজ হয়েছে। তার নাম স্মৃতি নূর আলিশা (৮)। স্পিডবোর্ট উল্টে নিখোঁজ হওয়া চালক মোহাম্মদ বেলালকে (৩৫) সাড়ে চার ঘণ্টা পর উদ্ধার হয়েছে।

উদ্ধার হওয়া মোহাম্মদ বেলাল টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা। নিখোঁজ শিশু স্মৃতি নূর আলিশা সেন্টমার্টিন ইউনিয়নের পূর্ব পাড়া এলাকার মো. সাদ্দাম হোসেনের মেয়ে।

গতকাল বিকাল ৪টার দিকে চালক মোহাম্মদ বেলাল শাহপরীরদ্বীপে সাঁতরে উঠে আসেন। সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য ও টেকনাফ-সেন্টমার্টিন স্পিডবোট মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার সকালে সেন্টমার্টিন দ্বীপ থেকে ১০ জন যাত্রী নিয়ে একটি স্পিডবোট শাহপরীর দ্বীপের উদ্দেশ্যে রওনা দেয়। স্পিডবোটটি নাফনদীর মোহনার গোলারচর পয়েন্টে পৌঁছালে ঢেউয়ের ধাক্কায় উল্টে যায়। এতে স্পিডবোটে থাকা সকলেই পানিতে ভাসতে থাকে। এক পর্যায়ে স্থানীয় জেলেদের নৌকা ও একটি স্পিডবোট নিয়ে ভাসমান অবস্থায় ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে এক শিশু নিখোঁজ রয়েছে।

তিনি জানান, ঘটনার পর থেকে নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা চালায় স্থানীয় জেলে ও কোস্টগার্ড সদস্যরা। একপর্যায়ে বিকাল ৪টার দিকে শাহপরীরদ্বীপের দক্ষিণ মিস্ত্রী পাড়া দিয়ে স্পিডবোট চালক মোহাম্মদ বেলাল সাঁতরে কূলে উঠে আসতে সক্ষম হন। এখনও নিখোঁজ রয়েছে শিশু স্মৃতি নূর আলিশা।

এ ব্যাপারে নিখোঁজ শিশুর বাবা মো. সাদ্দাম হোসেন বলেন, শাহপরীরদ্বীপে আসার পথে নাফনদীর মোহনার গোলারচর পয়েন্টে তাদের বহনকারী স্পিডবোটটি উল্টে যায়। এতে আমরা সকলেই সাগরে ভাসতে থাকি। আমি ও আমার স্ত্রী দুই শিশুকে নিয়ে পানিতে এক ঘণ্টা পর্যন্ত ভাসমান অবস্থায় ছিলাম। একপর্যায়ে স্থানীয় জেলেদের ট্রলার ও অন্য একটি স্পিডবোট সবাইকে উদ্ধার করলেও আমার শিশুর খোঁজ পাওয়া যায়নি।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, টেকনাফের শাহপরীর দ্বীপ আসার পথে স্পিডবোট উল্টে দুর্ঘটনার খবর স্থানীয়দের মাধ্যমে শুনেছেন। প্রাথমিকভাবে ১ শিশু নিখোঁজ রয়েছে। অপর ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে তথ্য রয়েছে। সংশ্লিষ্টদের সাথে কথা বলার পর বিস্তারিত জানানো সম্ভব হবে।

নিখোঁজ ঐ শিশুর সন্ধানে স্থানীয় জেলে ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানান ইউএনও।