টি-টোয়েন্টি বিশ্বকাপে এক দশক পর জয় বাংলাদেশের

সুপ্রভাত ডেস্ক »

নারীদের টি-২০ বিশ্বকাপে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। উদ্বোধনী ম্যাচে সংগ্রহ বড় না হলেও বোলারদের দাপটে ১৬ রানে জিতেছে নিগার সুলতানা জ্যোতির দল। মেয়েদের টি-২০ বিশ্বকাপে চার টুর্নামেন্ট ও এক দশক পরে জয়ের দেখা পেল বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে ২০১৪ টি-২০ বিশ্বকাপে শেষবার ম্যাচ জিতেছিল সালমা খাতুনের দল।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ২২ ম্যাচ খেলে বাংলাদেশের এটি তৃতীয় জয়। দীর্ঘ এক দশক পর এই প্রতিযোগিতায় কোনো ম্যাচ জিতল তারা। তাদের আগের দুটি জয়ই ছিল ২০১৪ সালের আসরে। সেবার প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে গিয়ে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডকে হারিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা।

উইকেট ভালো এবং ব্যাটিং সহজ হবে ভেবে টস জিতে ব্যাটিং নেন বাংলাদেশ অধিনায়ক। শুরুটা খারাপ না হলেও প্রত্যাশা মতো রান পায়নি প্রবাসে খেললেও আসরের স্বাগতিক বাংলাদেশ। সোবহানা মুস্তারি ও সাথী রানীর ব্যাটে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ১১৯ রান তোলে।

ওপেনিং জুটিতে ২৬ রান যোগ করে মুর্শিদা ১২ রান করে ফিরে যান। অন্য ওপেনার সাথী ফেরেন ৩২ বলে তিন চারে ২৯ রান করে। দলের রান তখন ১১.৫ ওভারে ৬৮। সেখান থেকে দ্রুত উইকেট হারিয়ে ও বড় শট খেলতে না পারায় রান বড় হয়নি বাংলাদেশের।

তিনে নামা সোবহানা মুস্তারি ৩৮ বলে ৩৬ রানের ইনিংস খেলেন। দুটি চারের শট মারেন তিনি। এছাড়া টি-২০ ক্যারিয়ারের শততম ম্যাচ খেলতে নামা নিগার সুলতানা ১৮ বলে ১৮ রান করেন। ফাহিমা ৫ বলে দুই চারে ১০ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১১৯/৭ (মোশতারি ৩৬, সাথি ২৯, নিগার ১৮, মুরশিদা ১২, ফাহিমা ১০*; হরলি ৩/১৩, ফ্রেসার ১/২৩)।

স্কটল্যান্ড: ২০ ওভারে ১০৩/৭ (ব্রাইস ৪৯*, লিস্টার ১১; রিতু ২/১৫, মারুফা ১/১৭, নাহিদা ১/১৯)।

ফল: বাংলাদেশ ১৬ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: রিতু মনি।