চিকিৎসা শেষে দেশে ফিরলেন সাবিনা ইয়াসমীন

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

দীর্ঘ সাড়ে তিন মাস চিকিৎসা নিয়ে দেশে ফিরেছেন বরেণ্য সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীন। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়ে গত ৩১ মে বাংলাদেশে ফিরেন তিনি। বর্তমানে ঢাকায় নিজের বাসায় রয়েছেন। সোমবার (৩ জুন) গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন শিল্পীর মেয়ে ফাইরুজ ইয়াসমীন বাঁধন।
বিস্তারিত জানিয়ে বাঁধন বলেন, ‘নিয়মিত চেকআপের জন্য আম্মুকে সিঙ্গাপুর যেতে হয়। পরীক্ষা–নিরীক্ষা শেষে চিকিৎসকেরা দাঁতের সমস্যা দেখতে পান। এরপর গত ৭ ফেব্রুয়ারি একটি অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচার শেষে আম্মুকে রেডিওথেরাপি নিতে হয়। রেডিওথেরাপি কোর্স শেষ হওয়ার পর আম্মুর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। আগামী এক বছর আম্মুকে নির্দিষ্ট সময় পরপর সিঙ্গাপুর যেতে হবে। চিকিৎসকের নির্দেশমতো চলতে হবে।’
চলতি বছরের ফেব্রুয়ারিতে গুঞ্জন চাউর হয়, আবারো ক্যানসারে আক্রান্ত হয়েছেন সাবিনা ইয়াসমীন, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে জোর চর্চা চলে। পরবর্তীতে সাবিনা ইয়াসমীন এক বার্তায় বলেছিলেন, নিয়মিত চেকআপের জন্য সিঙ্গাপুরে তিনি। একই সঙ্গে নিজের বর্তমান শারীরিক অবস্থা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যম থেকে বিভ্রান্তিকর তথ্য পাচ্ছেন বলেও জানান শিল্পী।
১৯৫৪ সালর ৪ সেপ্টেম্বর ঢাকায় সাবিনা ইয়াসমিনের জন্ম। বাবার চাকরির সুবাদে বেড়ে উঠেছেন নারায়ণগঞ্জে। তার পৈতৃক বাড়ি সাতক্ষীরায়। পরিবারে সংগীতের চর্চা ছিল, তাই ছোটবেলা থেকেই গানের সঙ্গে তার সখ্য। পাঁচ বোনের মাঝে চার বোনই গান করেছেন। পাঁচ দশকের বেশি সময় ধরে গানের সঙ্গে জড়িয়ে আছে সাবিনা ইয়াসমীনের নাম। গেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত দুই শিল্পী মান্না দে ও কিশোর কুমারের সঙ্গেও।
চলচ্চিত্রে গান গেয়ে ১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন কিংবদন্তি সংগীতশিল্পী। সাবিনা ইয়াসমীন। সংগীতে অবদানের জন্য একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কারও অর্জন করেছেন তিনি।