চট্টগ্রামে ভ্যাট আদায় বেশ সন্তোষজনক

জাতীয় ভ্যাট দিবসে ড. এস এম হুমায়ুন কবীর

নিজস্ব প্রতিবেদক

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ প্রতিপাদ্য এবং আলোচনা সভা ও জেলাভিত্তিক সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারীদের সম্মাননা প্রদানের মধ্য দিয়ে গতকাল চট্টগ্রামে জাতীয় ভ্যাট দিবস পালন করা হয়। নগরীর  রেডিসন ব্লু’র মেজবান হলে সকালে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড সদস্য এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল’র প্রেমিডেন্ট ড. এস এম হুমায়ুন কবীর। অনুষ্ঠানে ভ্যাট বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস বন্ড কমিশনারেট, চট্টগ্রামের কমিশনার এ কে এম মাহবুবুর রহমান।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের কমিশনার সৈয়দ মুশফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি ওমর হাজ্জাজ, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট আপীলাত চট্টগ্রামের কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন, কর অঞ্চল চট্টগ্রাম-০১ এর কমিশনার মো. শাহাদাৎ হোসেন সিকদার, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক সুরেশ চন্দ্র বিশ্বাস, চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার মো. ফাইজুর রহমান, চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি আবিদা মোস্তফা ও চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বার অব কমার্সের সহ সভাপতি মাহবুব চৌধুরী ও সেবাখাতে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী কক্সবাজার জেলার সায়মন বিচ রিসোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ড. এস এম হুমায়ুন কবীর বলেন, চট্টগ্রামে ভ্যাট আদায় বেশ সন্তোষজনক এবং ইএফডি মেশিনের চালানের লটারিতে চট্টগ্রাম থেকে এ পর্যন্ত প্রথম এক লক্ষ টাকাসহ  উল্লেখ সংখ্যক ক্রেতা পুরস্কার লাভ করেন। ভ্যাটের আওতায় অনেক ব্যবসা প্রতিষ্ঠান বাইরে আছে উল্লেখ করে তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট ভ্যাট কর্মকর্তাদের সচেতন হওয়ার পরামর্শ দেন।

তিনি আরও জানান, চট্টগ্রামে এ পর্যন্ত ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবর পর্যন্ত চট্টগ্রামে ভ্যাট আদায় হয়েছে ৪ হাজার ৬২৬ কোটি ৬৭ লাখ টাকা। আগের অর্থবছরের ওই সময় আদায় ছিল ৪ হাজার ৯ কোটি ৪৮ লাখ টাকা। এবার বেশি আদায় হয়েছে ৬১৭ কোটি ১৯ লাখ টাকা। প্রবৃদ্ধি ১৫ দশমিক ৩৯ শতাংশ। চট্টগ্রামে বর্তমানে ইএফডির সংখ্যা ২ হাজার ১২৭টি।

ব্যবসায়ী নেতৃবৃন্দরা ভ্যাট প্রদানে হয়রানি বন্ধসহ বিভিন্ন দাবি তুলে ধরেন। অনুষ্ঠানে ২০২১-২২ অর্থ বছরে উৎপাদন খাতে চট্টগ্রামের ফিনলে হাউজস্থ দি কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ডস কোম্পানি, ব্যবসায় খাতে এসকরপ অ্যাপারেলস লিমিটেড, সেবা খাতে এস এস খালেদ রোডস্থ সেনা হোটেল ডেভেলপমেন্টস লিমিটেড, সেবা খাতে কক্সবাজার জেলার সায়মন বিচ রিসোর্টস ও বান্দরবান জেলার ভেনাস রিসোর্ট এন্ড কফি হাউজের প্রতিনিধিদের সাথে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।