ক্ষতিগ্রস্ত মানুষের উন্নয়নে যা দরকার সব করবে সরকার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৩০ মে) কলাপাড়ায় সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজে ঘূর্ণিঝড় রেমেলে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণ করেন। ছবি: ফোকাস বাংলা

সুপ্রভাত ডেস্ক »

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পটুয়াখালীর কলাপাড়ায় ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত মানুষের উন্নয়নে যা করা দরকার সব করবে সরকার।

সমবেত জনতার উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা আপনাদের পাশে আছি, থাকব ও প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দেব।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে কলাপাড়ায় সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজে জেলা প্রশাসন আয়োজিত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও বিমানবন্দর থেকে বেলা ১১ টার দিকে রওনা দেন প্রধানমন্ত্রী। দুপুর সাড়ে ১২ টার দিকে পৌঁছান, পটুয়াখালীর কলাপাড়ার মজাহার উদ্দিন কলেজ মাঠে। যেখানে তীব্র গরম উপেক্ষা করে সকাল থেকেই অপেক্ষায় ছিল ক্ষতিগ্রস্ত, অসহায় উপকূলবাসী।

ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে সরকার। ঝুঁকিপূর্ণ রাস্তা-ঘাট ও বাঁধ শিগগিরই মেরামত করে দেয়া হবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ভাঙা বাড়ি ঘর মেরামত ও নির্মাণ করে দেয়া হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আগের ঘূর্ণিঝড়ের তুলনায় এবার জলোচ্ছ্বাস অনেক বেশি ছিল। সরকারের গড়ে তোলা ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে আসায় জনগণকে ধন্যবাদ জানান তিনি।

জনগণের মৌলিক চাহিদা নিশ্চিত করতে যা যা করা দরকার আওয়ামী লীগ সরকার তাই করছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

দুর্যোগ সহনীয় ঘর তৈরি করতে উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা আরও বলেন, ক্ষতিগ্রস্তদের কৃষি উপকরণ দেয়া হবে। কৃষকরা নতুন উদ্যোমে চাষাবাদ করতে পারবেন।

রাস্তা-ঘাট, ব্রিজ নির্মাণের ফলে উপকূলে যোগাযোগ সহজে হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এগুলো দুর্যোগ মোকাবেলায় ভূমিকা রাখছে।

কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি নির্মল নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী অধ্যক্ষ মুহিবুর রহমান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন।