কর্মক্ষেত্রে সফলতায় বিভিন্ন ভাষার দক্ষতা অর্জন দরকার

কর্মশালায় শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ডিজিটাল ওয়ার্ল্ডটা এখন বিশাল একটা জগত, ভার্চুয়াল ওয়ার্ল্ড রিয়েল ওয়ার্ল্ডের চেয়ে বড়। এখানে যেমন সুযোগ আছে, তেমনি অনেক ঝুঁকিও তৈরি হচ্ছে। অনেকে ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে ভার্চুয়াল ওয়ার্ল্ড ব্যবহার করে সাফল্যের স্বাক্ষর রাখছেন। ইন্টারনেটে দক্ষতা উন্নয়নের বিষয়ে জোর দিয়ে উপমন্ত্রী বলেন, ইন্টারনেট ব্যবহার করে আমাদেরকে ভাষা দক্ষতা অর্জনে আগ্রহী হতে হবে। বিভিন্ন ভাষার দক্ষতা কর্মক্ষেত্রে বড় সফলতা আনার পাশাপাশি নতুন কর্মক্ষেত্র তৈরিতে সাহায্য করে।

তিনি গতকাল শনিবার সকাল ৯টায় চট্টগ্রাম প্রেস ক্লাব বঙ্গবন্ধু হলে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী সংস্থা অক্ষর গাড়ি ও গ্রাসরুট আইটি এর কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

চট্টগ্রামে ডিজিটাল অক্ষর গাড়ি প্রকল্পের আওতায় ১০০ স্কুল-মাদ্রাসার অংশগ্রহণে ‘শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকদের নিরাপদ ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহার শীর্ষক’ কর্মশালায় অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি তারেক আজিজ মাসউদ এর সভাপতিত্বে এবং নিপা দাশের সঞ্চালনায় কর্মশালা পরিচালনা করেন জাতিসংঘ উন্নয়ন প্রোগ্রাম এর ইয়ুথ কোঅর্ডিনেটর মাহমুদ হাসান।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

এতে নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উপর প্যানেল ডিস্কাশনে প্যানেলিস্ট ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. শাহাদাত হোসেন, অভিভাবকদের পক্ষ হতে প্যানেলিস্ট ছিলেন মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মশিউর রহমান চৌধুরী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর পক্ষে থেকে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার শহিদুল ইসলাম।

শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, আমরা অনেকেই আরবি তেলাওয়াত করতে জানি কিন্তু অর্থসহ আরবি ভাষায় ভাব প্রকাশ করতে জানি না। বিভিন্ন ভাষায় ভাব প্রকাশ করতে জানা প্রয়োজন। অনেক দেশে কর্মী সংকট রয়েছে সেখানে আমাদের দক্ষ জনশক্তি যুক্ত করতে হলে বহু ভাষায় দক্ষ হওয়াও জরুরি।

গুজবের বিষয়ে উপমন্ত্রী বলেন, এসএসসি এইচএসসি পরীক্ষার সময় দেখা যায় বিকাশে টাকা চায় অনেকে প্রশ্নপত্র প্রদান করবে এই কথা বলে, আমাদেরকে এই বিষয়ে সচেতন থাকতে হবে। এসব গুজব আমাদের পরিহার করতে হবে। অনেকেই ধর্ম ব্যবহার করে মনগড়া ব্যাখ্যা প্রদান করে সোশ্যাল মিডিয়ায় ভিউ পাওয়ার আশায়, যাদের অনেকের সেই বিষয়ে শিক্ষাগত যোগ্যতাও নেই।

শিক্ষার্থীদের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখার বিষয়ে তিনি বলেন, প্রোগ্রামিং ভাষাচর্চাও সাহিত্য চর্চার মতন। লজিক শেখা। বিজ্ঞপ্তি