কঠিন চীবর দান কি এবং কেন এই অনুষ্ঠান করতে চাইছেন না বৌদ্ধ ভিক্ষুরা

কঠিন চীবর দান। প্রতীকী ছবি

সুপ্রভাত ডেস্ক »

কঠিন চীবর দান হলো বৌদ্ধ ধর্মের একটি ধর্মীয় আচার বা উৎসব, যা সাধারণত বাংলা চন্দ্রপঞ্জিকা অনুযায়ী প্রবারণা পূর্ণিমা পালনের এক মাসের মধ্যে সুবিধাজনক সময়ে পালন করা হয়। এ অনুষ্ঠানে মূলত বৌদ্ধ ভিক্ষুদের ত্রি-চীবর নামে বিশেষ পোশাক দান করা হয়। ধর্মাবলম্বীরা পূণ্যের আশায় প্রতি বছর এভাবে চীবরসহ ভিক্ষুদের অন্যান্য আনুষঙ্গিক সামগ্রী দান করেন।

ত্রি-চীবর হলো চার খণ্ডের পরিধেয় বস্ত্র। এতে আছে দোয়াজিক, অন্তর্বাস, চীবর ও কটিবন্ধনী। এই পোশাক পরতে দেওয়া হয় বৌদ্ধ ভিক্ষুদের। প্রতি বছর নির্দিষ্ট সময়ে, সাধারণত আষাঢ়ি পূর্ণিমা থেকে শুরু হওয়া অনুষ্ঠানের মাধ্যমে এই পোশাক বৌদ্ধ ভিক্ষুদের দেওয়া হয়।

আশ্বিনী পূর্ণিমাকে প্রবারণা পূর্ণিমা বলা হয়। প্রবারণা পূর্ণিমার পর থেকে এক মাসের জন্য কঠিন চীবর দানানুষ্ঠান উদযাপন করা হয়। এক মাস ধরে পার্বত্য চট্টগ্রামের প্রায় দুশ বিহারে ধারাবাহিকভাবে কঠিন চীবর দানানুষ্ঠান উদযাপন করা হয়। ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা, সুতা থেকে চীবর (ভিক্ষুদের পরিধেয় কাপড়) তৈরি করা হয়। এই অনুষ্ঠান ঘিরে পার্বত্য চট্টগ্রামে এক মাস ধরে উৎসব পালিত হয়। আশ্বিনী পূর্ণিমা থেকে কার্তিকী পূর্ণিমা পর্যন্ত এই অনুষ্ঠান চলে।

দেশে চীবর দান অনুষ্ঠান রাঙামাটি জেলা রাজবন বিহারকে কেন্দ্র করে অনুষ্ঠিত হয়। এখানে ত্রি-চীবর তৈরির জন্য একত্রে কাজ করেন চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরাসহ বিভিন্ন আদিবাসী সম্প্রদায়। এখানে ত্রি-চীবর তৈরির কার্যক্রম উদ্বোধন করেন রাজমাতা। কঠোর ধর্মীয় নিয়ম-কানুন মেনে এর ২৪ ঘণ্টার মধ্যে ত্রি-চীবর তৈরির পর তা, স্থানীয় চাকমা রাজা তুলে দেন রাজবন বিহারের অধ্যক্ষের হাতে।

কেন এই অনুষ্ঠান করতে চাইছেন না বৌদ্ধ ভিক্ষুরা

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য জেলায় কঠিন চীবর দান উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছে পার্বত্য ভিক্ষু সংঘসহ ১৫টি ভিক্ষু সংগঠন। এতে একাত্মতা ঘোষণা করেছে রাঙামাটি রাজবন বিহারও।

গত ৬ অক্টোবর দুপুরে রাঙামাটি বনরূপা মৈত্রী বিহারে সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানায় পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ। নিরাপত্তাহীন পরিবেশে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ সমাজ ও ভিক্ষুসংঘ কঠিন চীবর দানানুষ্ঠান আয়োজনের ব্যাপারে কোনও উৎসাহবোধ করছে না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে শ্রদ্ধাবান দায়িক-দায়িকা ও পূজনীয় ভিক্ষুসংঘের মধ্যে আলোচনাক্রমে চলতি বছরের কঠিন চীবর দান অনুষ্ঠান না করার সর্বসম্মত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে গতকাল (৯ অক্টোবর) বান্দরবান জেলা প্রশাসন আসন্ন প্রবারণা উৎসব ও কঠিন চীবর দান অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভা আয়োজন করে। সভায় বৌদ্ধ ভিক্ষু, বৌদ্ধ ধর্মালবম্বী নেতা ও জেলার মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতাদের আমন্ত্রণ জানানো হয়।

সভায় বান্দরবান জেলার প্রবারণা উৎসব উদযাপন কমিটির সভাপতি অংচমং মারমা বলেন, ‘সম্প্রতি রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে অনাকাঙ্ক্ষিত ঘটনার পর ওই দুই জেলায় প্রবারণা পূর্ণিমায় প্রবারণা উৎসব হচ্ছে না। আমাদের বান্দরবানেও উৎসবমুখর পরিবেশ নেই।’

সভায় উপস্থিত জেলা সদরের বিভিন্ন বৌদ্ধ ধর্মীয় উপাসনালয়, মন্দির ও প্যাগোডার অধ্যক্ষ বৌদ্ধ ভিক্ষুরা বলেন, সম্প্রতি খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে বৌদ্ধদের উপাসনালয়ে হামলা, ভাঙচুর, দানবাক্স লুটসহ বৌদ্ধ মূর্তি ভেঙে ফেলা হয়েছে।

জেলার স্বর্ণজাদির বিহারাধ্যক্ষ গুনবর্ধণ মহাথের বলেন, ‘আমরা অনেকটা নিরাপত্তারহীনতায় ভুগছি। তাছাড়া, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের শাসনামল থেকে বৌদ্ধ ভিক্ষু সংঘের সব ভিক্ষুরা একটা চেইন অব কমান্ডে চলি। যেহেতু তিন পার্বত্য জেলার বৌদ্ধসংঘের শীর্ষ নেতারা এবারের কঠিন চীবর দান অনুষ্ঠান না করার ঘোষনা দিয়েছেন, সেহেতু এ ঘোষণার বিপক্ষে যাওয়ার আমাদের কোনো সুযোগ নেই।’

সভায় বান্দরবান পার্বত্য ভিক্ষু পরিষদের যুগ্ম-সম্পাদক তিক্ষীন্দ্রীয় থের বলেন, ‘বৌদ্ধ ধর্মের নিয়ম অনুযায়ী সব বৌদ্ধ সম্প্রদায় ও ভিক্ষুদের জন্য এই তিন মাস সাধনার মাস। এসময় ভিক্ষুদের নিজ নিজ বিহার, মন্দির, খিয়াং, প্যাগোডার বাইরে অবস্থান করা নিষেধ।  কিন্তু খাগড়াছড়ি ও রাঙ্গামাটির ঘটনায় এমন হয়েছে যে, ভিক্ষুদের নিজ বিহারে ঢুকতে আইনশৃঙ্খলা সংস্থার অনুমতি নিতে হচ্ছে। অনেকে বাইরে রাত্রিযাপন করছেন বাধ্য হয়ে। তাই সবদিক বিবেচনা করে ভিক্ষু সংঘের শীর্ষ নেতারা যা সিদ্ধান্ত নিয়েছেন, সে সিদ্ধান্তের বাইরে যাওয়া আমাদের কারও পক্ষে সম্ভব নয়।’

‘কঠিন চিবর দান অনুষ্ঠান শুধু ভিক্ষুদের জন্য না। বৌদ্ধ ধর্মালবম্বী সবার একটা বড় ভূমিকা আছে। দায়ক-দায়িকারা দান না দিলে সেক্ষেত্রে আমাদের কিছুই করার থাকে না,’ বলেন তিনি।

সভায় জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিন প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষা ও নিচ্ছিদ্র নিরাপত্তার বিষয়ে অভয় দেন। তখন ভিক্ষুরা বলেন, ‘শুধু প্রবারণা উৎসব পালন সীমিত আকারে করা যেতে পারে। কিন্তু কঠিন চীবর দান অনুষ্ঠানের ক্ষেত্রে ভিক্ষু সংঘের নেতাদের সিদ্ধান্তের বাইরে যাওয়া যাবে না।’

সভায় জেলা প্রশাসক জানান, এ বছরে বান্দরবান জেলায় মোট ৫৪৩ বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা তথা প্রবারণা উৎসব উদযাপন করা হবে।

জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিনের সভাপতিত্বে, বিজিবি সেক্টর কমান্ডার, পুলিশ সুপার মো. শহিদুল্লাহ কাওছার, অতিরিক্ত জেলা (সার্বিক) প্রশাসক উম্মে কুলসুম, বিভিন্ন গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, সব উপজেলা নির্বাহী অফিসাররা উপস্থিত ছিলেন।