এভারেস্টে বাংলাদেশের পতাকা ওড়ালেন চট্টগ্রামের বাবর আলী

ডা. বাবর আলী। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের পতাকা ওড়ালেন চট্টগ্রামের বাবর আলী। রোববার (১৯ মে) নেপাল সময় সকাল সাড়ে আটটায় আর বাংলাদেশের সময় ০৮:৪৫-এ তিনি চূড়ায় পৌঁছান। পঞ্চম বাংলাদেশি হিসেবে পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করেন বাবর।

বাবরের সংগঠন ভার্টিক্যাল ড্রিমার্সের পক্ষ থেকে ফেসবুক পোস্টে বলা হয়েছে, অবশেষে!! পৃথিবীর শীর্ষ এভারেস্ট ছুঁয়েছি আমরা!!! ১১ বছর প্রতীক্ষার পর আজ তৃতীয় মেরুতে উড়েছে লাল-সবুজ!! ঠিক শুনছেন। আমাদের স্বপ্ন সারথি বাবর আলী আজ সকাল স্থানীয় সময় ০৮:৩০ (বাংলাদেশের সময় ০৮:৪৫ এ) আকাশ ছুঁয়েছে।  সৃষ্টিকর্তার কৃপায় এবং লাখো শুভাকাঙ্ক্ষীদের দোয়ায় প্রকৃতি মাতা বাবরকে ক্ষণিকের জন্য স্থান দিয়েছেন নিজের চূড়ায়। খানিক আগে বেসক্যাম্প ম্যানেজার এবং আউটফিট মালিক আমাদের এই তথ্য নিশ্চিত করেছেন। এখন বাবর আছে ক্যাম্প-৪ এ নামার পথে। ওই ডেথ জোনে যোগাযোগ সম্ভব নয়। তাই অভিযানের ছবি পেতে সময় লাগবে।  আমরা ভীষণ আনন্দিত। কিন্তু ভুলে গেলে চলবেনা আমাদের মূল লক্ষ্য কিন্তু শুধু এভারেস্ট নয়, লোৎসেও। তাই দোয়াতে থাকুক বাবর আলী।

২৯ হাজার ৩২ ফুট উচ্চতার মাউন্ট এভারেস্ট ছোঁয়ার  জন্য ১ এপ্রিল তিনি নেপালের উদ্দেশে দেশ ছাড়েন।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার বুডিশ্বচরের বাসিন্দা ডা. বাবর আলী পেশায় একজন চিকিৎসক। ২০১৪ সালেই তিনি নেপালে এক হিমালয় অভিযানে পাঁচ হাজার মিটার উচ্চতার পর্বত সামিট করেন। সেই থেকে তার হিমালয়ে পথচলা শুরু।

২০১৪ সাল থেকে প্রায় প্রতি বছর এক বা একাধিক হিমালয় অভিযান করেছেন। এছাড়া নিজেকে উপযুক্ত করে তুলতে বাবর নিয়মিত দৌঁড়ান। ২০১৯ সালে তিনি পায়ে হেঁটে দেশের ৬৪ জেলা ভ্রমণ করেছেন। এছাড়া তিনি পরিবেশ বিধ্বংসী প্লাস্টিকের বিরুদ্ধে প্রচারণা হিসেবে ক্রস কান্ট্রি সাইক্লিং, কায়াকিং করেছেন। ২০২৩ সালে তিনি ভারতের সর্ব উত্তরের কাশ্মীর থেকে সর্ব দক্ষিণের বিন্দু কন্যাকুমারী পর্যন্ত সাইকেল চালিয়েছেন। সব কিছুকে পিছনে রেখে পাহাড় প্রেমী হিসেবেই নিজেকে পরিচয় দিতে ভালোবাসেন চট্টগ্রাম মেডিকেলে কলেজের ৫১তম ব্যাচের শিক্ষার্থী ডা. বাবর আলী।