অবৈধভাবে ভরাট হওয়া শতবর্ষী কালী পুকুর পুনঃখনন শুরু

জেলা প্রশাসকের নির্দেশনা

মহানগরীর উত্তর কাট্টলী এলাকার কালীবাড়ির ঐতিহ্যবাহী শতবর্ষী পুকুরটির ভরাট কাজ চলছিলো। বিষয়টি জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নজরে আসলে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। তৎক্ষণাৎ কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার ভূমি উমর ফারুক সরেজমিনে পরিদর্শন করে যারা জড়িত তাদেরকে ৩ দিনের মধ্যে ভারাটকৃত মাটি সরাতে নির্দেশনা দেন। এর প্রেক্ষিতেই গতকাল থেকে এই শতবর্ষী পুকুরে অবৈধভাবে ভরাট মাটি সরানো হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, দিয়ারা ৭৭৪ দাগে ০.৪৬৬৮ একর ‘পুকুর’ শ্রেণি ভূমির উপর প্রান্ত সেন পিতা- মৃত তুষার সেন, পিতাম্বর সেন পিতা- মৃত তুষার সেন, মো. জহিরুল ইসলাম মিজান পিতা- জালাল উদ্দিন উত্তর কাট্টলী, ব্যক্তিগণ কর্তৃক প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান ভঙ্গ করে বে-আইনিভাবে পরিবেশ দূষণ করে মাটি ভরাট করা হচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক কালীবাড়ির শতবর্ষী পুকুর রক্ষার্থে তাদেরকে তৎক্ষণাৎ পুকুর ভরাট বন্ধ করে আগামী ৩দিনের মধ্যে পুকুরের পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেয়া হয়। যারা পুকুর ভরাটের সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বিনা অনুমতিতে কেউ পুকুর ভরাট করে ভিটি বা অন্য কোন শ্রেণিতে রূপান্তর করতে পারে না। কেউ এরুপ কর্মকা-ে জড়িত থাকলে তার বিরুদ্ধে পরিবেশ বিনষ্টকারী হিসেবে আইনানুগ ব্যবস্থা নেয়া যায়। ইতিমধ্যেই উত্তর কাট্টলী এলাকার এই ঐতিহ্যবাহী শতবর্ষী পুকুর রক্ষায় পুনঃখনন করে পূর্বাবস্থায় আনার জন্যে নির্দেশনা দিয়েছি। যার ফলে ইতিমধ্যেই পুকুর খননের কাজ শুরু হয়েছে। বিজ্ঞপ্তি