৩১ মে থেকে সীমিতভাবে চলবে গণপরিবহন, খুলবে অফিস

0
248

সুপ্রভাত ডেস্ক :

আগামী ৩১ মে থেকে শর্ত সাপেক্ষে সীমিতভাবে চলবে রেল ও লঞ্চসহ গণপরিবহন। একই তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিতভাবে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে।

আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়। এতে আরও বলা হয়, এক জেলা থেকে অন্য জেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। প্রতিটি জেলার প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্টের ব্যবস্থা থাকবে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে জনগণকে অবশ্যই ঘরে থাকতে হবে উল্লেখ করে এতে আরও বলা হয়, রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না। বাইরে চলাচলের সময় মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

শপিংমলের সামনে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। সেখানে আসা গাড়িগুলো জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। দোকান, হাট-বাজার, শপিংমল বিকাল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।

জরুরিসেবা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এ সময় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। ব্যাংকিং ব্যাবস্থা পুরোপুরি চালু করার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দিবে।