স্মরণসভা : মেহনতি মানুষের অধিকার আদায়ে লড়াই করেছেন দানু

0
193

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ বলেছেন, চট্টগ্রামের রাজনীতির ইতিহাসে এক অবিস্মরণীয় নাম কাজী ইনামুল হক দানু। সংগ্রাম, ত্যাগ, লড়াইয়ের মাধ্যমেই তার রাজনীতির শুরু ও শেষ। মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য তিনি আজীবন লড়াই করেছেন। দেশের জন্য মুক্তিযুদ্ধে লড়াই করেছেন মাঠে-ময়দানে। তাঁর সংগ্রামী আদর্শ আমাদের প্রেরণার উৎস। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বাতিঘর। রাজনৈতিক পরিমন্ডলে একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ ছিলেন। দেশ ও জাতির সেবায় আমৃত্যু কাজ করে গেছেন তিনি।
নগরীর দারুল ফজল মার্কেটস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা কাজী ইনামুল হক দানুর ৭ম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর কমিটি এই স্মরণসভার আয়োজন করেন। সভার পূর্বে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল পরিচালনা করেন দারুল ফজল মার্কেট জামে মসজিদের ইমাম মাওলানা ফজল আহমদ।
সংগঠনের আহ্বায়ক সাহেদ মুরাদ সাকুর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান সজীবের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিটের ডেপুটি কমান্ডার মো. শহীদুল হক চৌধুরী ছৈয়দ, সহকারী কমান্ডার সাধন চন্দ্র বিশ্বাস, শরফুদ্দিন আহমেদ চৌধুরী রাজু, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সদস্য মো. সরওয়ার আলম চৌধুরী মনি।
কমান্ডার মোজাফফর আহমদ আরো বলেন, কাজী ইনামুল হক দানু একজন খাঁটি দেশপ্রেমিক ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। বর্তমান প্রজন্মের সকলেরই তাঁর জীবন থেকে শিক্ষা গ্রহণ করে রাজনীতি করা উচিত। দানুকে ধারণ করতে হবে আমাদের রাজনৈতিক জীবনে। তিনি আরো বলেন, দানু ভাই কখনো অর্থ বিত্তের জন্য রাজনীতি করেননি। ত্যাগই ছিল তাঁর জীবনের দর্শন। তাই তাঁর শূন্যতা কখনো পূরণ হবে না। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন যুদ্ধকালীন কমান্ডার রাখাল চন্দ্র ঘোষ, মুক্তিযোদ্ধা সংসদ খুলশী থানা কমান্ডার মোহাম্মদ ইউসুফ, পাঁচলাইশ থানা কমান্ডার আহম্মদ মিয়া, বন্দর থানা কমান্ডার কামরুল আলম জতু, চান্দগাঁও থানা কমান্ডার কুতুবউদ্দিন চৌধুরী, আকবর শাহ থানার ডেপুটি কমান্ডার নূর উদ্দিন, পাঁচলাইশ থানার ডেপুটি কমান্ডার আবদুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম দুলু প্রমুখ। বিজ্ঞপ্তি