সুস্থ হয়ে মাদ্রাসায় ফিরলেন আল্লামা শফি

0
267

নিজস্ব প্রতিবেদক :
হেফাজতে ইসলামের আমির শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফি হাসপাতাল থেকে সুস্থ হয়ে সোমবার বিকেলে মাদ্রাসায় ফিরেছেন। আল জামেয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার প্রধান পরিচালক ১০৪ বছর বয়সী আল্লামা শফি ৮ দিন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।
৭ জুন রাত পৌন ৯টার দিকে তাঁর হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে তাঁকে হাটহাজারী থেকে এনে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। এসময় তাঁর জ্ঞান ছিল না। রক্তে অক্সিজেনের মাত্রা ৮৬ এর নিচে নেমে আসে। এতে তাঁর শ্বাসকষ্ট বেড়ে যায়। পরদিন তাঁর চিকিৎসার জন্য ৯ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। সন্ধ্যায় তাঁর জ্ঞান ফিরে আসে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউ বিভাগের সহযোগী অধ্যাপক হারুনুর রশিদ সুপ্রভাতকে জানান, আল্লামা শফি সাহেব সুস্থ ও স্বাভাবিক হওয়াতে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। হাসপাতালে আনার আগে তিনি কথা বলতে না পারলেও এখন পারছেন।
আল্লামা শফি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট এবং হজমজনিত সমস্যায় ভুগছিলেন। তিনি আগের মতো ভালোভাবে কথাবার্তা বলতে পারেন না, হাঁটাচলাও করতে পারেন না।
এর আগে কয়েকবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন আহমদ শফি। সর্বশেষ গত ১১ এপ্রিল বিকেলে তাঁর হঠাৎ বমি ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাঁকে নগরীর প্রবর্তক মোড়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে ১৪ এপ্রিল দুপুরে তাঁকে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে যাওয়া হয়। পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে তিনি ১২ দিন চিকিৎসাধীন ছিলেন। অবস্থার উন্নতি হলে ২৬ এপ্রিল তাঁকে হেলিকপ্টার যোগে হাটহাজারী মাদ্রাসায় নিয়ে আসা হয়।