সাজেক থেকে থানচি গেল সাইক্লিস্টরা

0
117

সংবাদদাতা, বান্দরবান :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি মাউন্টেন বাইক চ্যালেঞ্জ প্রতিযোগিতা সমাপ্ত হয়েছে। বুধবার বিকালে প্রায় ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ৭৮জন সাইক্লিস্ট থানচি পৌঁছালে প্রতিযোগিতার সমাপ্তি হয়। গত সোমবার রাঙামাটির সাজেক থেকে ১০০ সাইক্লিস্টের অংশগ্রহণে শুরু হয় এ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী ঢাকার রাকিবুল ইসলামের হাতে ৩ লাখ টাকার চেক তুলে দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সফিকুল আহম্মদ, বান্দরবান সেনা রিজিয়নের ব্রিগেড কমান্ডার ৬৯ পদাতিক ব্রিগেডিয়ার, বর্ডারগার্ড কক্সবাজার সেক্টর কমান্ডারসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও প্রতিযোগিতায় ২য় ও ৩য় স্থান অধিকারীকে ২ লাখ ও ১ লাখ এবং অংশগ্রহণকারী প্রথম ৭ জন প্রতিযোগীদের ১০ হাজার টাকা করে প্রদান করা হয়।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে পাহাড়ে দীর্ঘ দুই দশকের সংঘাতের অবসান ঘটিয়ে শান্তি ও উন্নয়নের পথ প্রসারিত করেন। বর্তমানে সরকারের বিশেষ উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের মাধ্যমে পার্বত্য জনগোষ্ঠীর সার্বিক জীবন মান উন্নয়নে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যাতায়াত, ক্রীড়া ও সংস্কৃতি, ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন, সমাজকল্যাণমূলক কার্যক্রম ও বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে।
তিনি বলেন, পার্বত্য অঞ্চলের নৈসর্গিক সৌন্দর্য রজায় রাখা ও পর্যটন শিল্পের প্রসারে নানামুখি উদ্যোগ নেওয়া হয়েছে। মাউন্টেন বাইক প্রতিযোগিতার মাধ্যমে পর্যটন শিল্পের অমিত সম্ভাবনা আরো প্রসারিত ও বিকশিত হবে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বলেন, সরকারের উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে পাহাড়ি জনপদ। ইতোমধ্যে পাহাড়ের ব্যাপক অঞ্চলে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। বিদ্যুৎ লাইন আরো সম্প্রসারণের জন্য ৫৬৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। বান্দরবানের ১১ হাজার পরিবারকে বিনামূল্যে সোলার লাইট প্রদান করা হয়েছে। আরো ৪০ হাজার পরিবারের মধ্যে বিনামূল্যে সোলার লাইট বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, আগামীতে শুধু তিন পাহাড়ি জেলা নিয়ে মাউন্টেন বাইক প্রতিযোগিতার আয়োজন করা হবে।
উল্লেখ্য, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি মাউন্টেন বাইক চ্যালেঞ্জ প্রতিযোগিতার আয়োজন করে। গত সোমবার ২৭ ডিসেম্বর রাঙামাটির সাজেকে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে এই সাইকেল প্রতিযোগিতার উদ্বোধন করেন। ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে থানচিতে গিয়ে এ প্রতিযোগিতা শেষ হয়। প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে ১০০ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করে।