শিল্পদক্ষতা দিয়ে কঠিন কাজ সহজ করেন কবিরা

0
88

জসিম উদ্দিন মনছুরির বইয়ের প্রকাশনা উৎসব

গলুই প্রকাশন চট্টগ্রামের আয়োজনে কবি, গাল্পিক ও ব্যাংকার জসিম উদ্দিন মনছুরি রচিত গল্পগ্রন্থ ‘বিম্বিত প্রতিচ্ছবি’ ও ‘রিক্তদহন’ কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব ও আবৃত্তি সন্ধ্যা গ্যালারি হল, থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। গলুই প্রকাশনের কর্ণধার কাজী সাইফুল হকের সঞ্চালনায় শনিবার টিআইসিতে আয়োজিত এই অনুষ্ঠান উদ্বোধন করেন মৌলভি মোহাম্মদ আলী। এতে প্রধান অতিথি ছিলেন কবি হাফিজ রশিদ খান। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, কবি ও গবেষক ড. মুহাম্মদ ফরিদুদ্দিন ফারুক। মূখ্য আলোচক ছিলেন কবি ও সাংবাদিক কমরুদ্দিন আহমদ। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন গ-ামারা ইউপি চেয়ারম্যান মু. লিয়াকত আলী। সভাপতিত্ব করেন চট্টগ্রাম সরকারি কলেজের অধ্যাপক মোহাম্মদ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এসভিপি কাজী মুহাম্মদ ইরফানুল হক, আনোয়ারা সরকারি কলেজের প্রভাষক মুসলেহ উদ্দিন, শিক্ষক ও কবি পারভিন আক্তার, সাহিত্যগ্রুপ বাংলা কবিতাঙ্গনের প্রতিষ্ঠাতা পরিচালক কবি ফারুক জাহাঙ্গীর, গেরিলা মুক্তিযোদ্ধা ও কবি শুক্কুর চৌধুরী, লেখক নুরুল মুহাম্মদ কাদের। আলোচনায় অংশগ্রহণ করেন কবি মোস্তফা হায়দার, দিদারুল আলম সোহেল, কথাসাহিত্যিক রায়হান সোবাহান ইমন, মুমতাহিনা রিবু, ডা. মঈন উদ্দিন ও প্রকৌশলী রুকন উদ্দিন প্রমুখ।
জসিম উদ্দিন মনছুরি রচিত ‘রিক্তদহন’ এবং ‘বিম্বিত প্রতিচ্ছবি’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথি কবি হাফিজ রশিদ খান বলেন, অর্থ আর প্রাচুর্যের অসম প্রতিযোগিতার এই সময়ে কবি জসিম উদ্দিন মনছুরি নিজের পরিশ্রমলব্ধ অর্থ খরচ করে দুটো গ্রন্থ উপহার দিয়েছেন আমাদের। তরুণ এই লেখকের ত্যাগ ও শ্রম অবশ্যই প্রশংসনীয়।
প্রধান আলোচক কবি ও অধ্যাপক ড. মুহাম্মদ ফরিদুদ্দিন ফারুক বলেন, কবিরা আপন শিল্পদক্ষতায় কঠিন কাজকে সুনিপুণভাবে সমাপ্ত করেন । যাতে পাঠক স্বচ্ছন্দে চৈতন্যের বিহার করতে পারে।
মূখ্য আলোচক কবি কমরুদ্দিন আহমদ বলেন, মনছুরির কবিতা বাস্তবিক জীবনের ঘটনার ঘটনার মধ্য থেকে মানুষকে চিনিয়ে দেবার মতো এবং সামান্য ক্ষুদ্র ঘটনাকে প্রমূর্ত করার ক্ষমতা রাখে।
কবি কমরুদ্দিন আহমদ ‘বিম্বিত প্রতিচ্ছবি’ গল্পগ্রন্থ সম্পর্কে বলেন, প্রেম, অপ্রেম, গ্রামজীবন ও শহরজীবনের নানা অনুসঙ্গ, সংগতি-অসংগতি, মনের জটিল আবর্তের প্রতিফলন তার গল্পগুলোকে সমৃদ্ধ করেছে। বাংলাদেশের লোকসাধারণের জীবনযাত্রা ও হৃদয়যন্ত্রণা এবং সমকালীন সমাজের নানাদিক প্রতিফলিত হয়েছে গল্পকারের সবকটি গল্পে। এই গাল্পিকের নবধারার ছোটগল্প সৃষ্টির প্রয়াস বেশ দারুণ। বিশেষ অতিথি ও আলোচকরা বলেন, কবি জসিম উদ্দিন মনছুরির ‘রিক্তদহন’ কাব্যগ্রন্থ পাঠকদের সিক্ত করবে দায়িত্বের সঙ্গে বলা যায়। কবিকে প্রত্যয়ী করতে অনুঘটক হবে তার প্রতিটি কবিতা। তাঁরা আরো বলেন, গল্পকারের বিশিষ্ট জীবনদৃষ্টির সংশ্লেষণে ‘বিম্বিত প্রতিচ্ছবি’ গল্পগ্রন্থটি বাংলা সাহিত্যের পাঠকের কাছে ভিন্নধর্মী আবেদন সঞ্চারে সক্ষম হবে। অনুষ্ঠানে গলুই প্রকাশনের তরফ থেকে কবি ও গল্পকার জসিম উদ্দিন মনছুরিকে বিশেষ শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। জোড়াগ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনাপর্ব শেষে অনুষ্ঠিত হয় আবৃত্তি অনুষ্ঠান। আবৃত্তি করেন ফুরকান মাহমুদ ও দাউদ আরেফিন। বিজ্ঞপ্তি