শিক্ষার্থীদের কাছে স্থাপত্য বিষয়ে বোধগম্যতা বাড়াতে হবে

0
56

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আলোচনা সভা

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ভবনের সেমিনার কক্ষে গতকাল বেলা ১২টায় স্থাপত্য বিভাগের শিক্ষকদের নিয়ে স্থাপত্য বিভাগের বিভিন্ন শিক্ষা কার্যক্রম বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
সভায় স্থাপত্য বিভাগের শিক্ষকবৃন্দ বিগত সেমিস্টারে পেনডেমিক সত্ত্বেও কিভাবে তাঁদের কার্যক্রম অনলাইনে অব্যাহত রেখেছেন, কিভাবে বিভাগ বিভিন্ন সেমিস্টার সম্পন্ন করেছে তা অবহিত করেন। সভায় নতুন সেমিস্টারের সেমিস্টারের শিক্ষা কার্যক্রম কিভাবে পরিচালনা করা হবে, তা বিস্তারিত উত্থাপন করা হয়।
সভায় আলোচনাকালে বক্তারা বলেন, স্থাপত্য বিষয়টি আপাত দৃষ্টিতে কঠিন মনে হলেও তা কঠিন নয়। নতুন শিক্ষার্থীদের কাছে তা বোধগম্য করে সহানুভূতির সঙ্গে উপস্থাপন করতে হবে।
সভায় বিশেষত নগরায়ণের ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান আর্থসামাজিক পরিপ্রেক্ষিতে স্থাপত্য জ্ঞান কিভাবে অবদান রাখবে, সেই বিষয়ে আলোচনা করা হয়।
সভায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান, বিশিষ্ট স্থপতি সোহেল এ. শাকুর এবং রেজিস্ট্রার খুরশিদুুর রহমান।
স্থাপত্য বিভাগের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন স্থপতি হোসেন মুরাদ, ইমরান বিন হোসাইন, কুহেলি চৌধুরী, রাবেয়া নুসরাত নিভা, মো. ওবাইদুল হক, সায়মা জাহান, সারাহ্ মোবাশ্বেরা, আলী আকবর রাজন, মেহেনাজ হাসান রাখি, মো. মাইনুল হাসান তুহিন, নোবেল মল্লিক, আব্বাসি খানম, সালমা আকতার ও শেখ মাহফুজ আলম প্রমুখ। বিজ্ঞপ্তি