‘শকুন্তলা দেবী’-র ট্রেলারেই তাক লাগালেন বিদ্যা

0
299

 

সুপ্রভাত ডেস্ক :

মুক্তি পেল বহু প্রতীক্ষিত ছবি ‘শকুন্তলা দেবী’র ট্রেলার। গণিতবিদ শকুন্তলা দেবীর চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী বিদ্যা বালন। ট্রেলারেই সাড়া ফেলেছেন অভিনেত্রী। যে অঙ্কের সমাধান করতে ক্যালকুলেটর, খাতা পেন নিয়ে বসেও মাথার ঘাম পায়ে ফেলতে, সেই বিরাট অঙ্কগুলি অনায়াসে সমাধান করছেন বিদ্যা, থুড়ি শকুন্তলা দেবী।

সামান্য যোগ বিয়োগ করতে যেখানে মানুষকে কর গুণতে হয়। সেখানে শকুন্তলা দেবী জটিল অঙ্ক মুখেই সমাধান করে ফেলতে পারতেন। যা দেখে অবাক হয়েছিলেন তার পরিবার, শিক্ষক থেকে শুরু করে সহকর্মীরাও। অবাক হয়েছিলেন গণিত নিয়ে চর্চা করা বিশেষজ্ঞরাও।

এ সমস্তই তুলে ধরা হবে শকুন্তলা দেবীর বায়োপিকে। তবে গণিতের জগতে তিনি তাক লাগালেও, ব্যক্তিগত সাংসারিক জীবনে তার জটিলতা ছিল। উর্ধমুখী কেরিয়ার ও গণিতের প্রতি প্রবল নিষ্ঠা তাকে স্বামীর থেকে দূরে সরিয়ে দিয়েছিল। পরে সেই একই ঘটনা ঘটে তার মেয়ের সঙ্গেও। ট্রেলারেও দেখা যায়, শকুন্তলা দেবীকে তার মেয়ে বলছে, ‘তুমি কেন আর পাঁচজন মায়েদের মতো স্বাভাবিক নও?’

ট্রেলারে নজর কেড়েছেন যীশু সেনগুপ্তও। তিনিই ছবি মুক্তির তারিখ প্রকাশ করেছিলেন। আগামী ৩১ জুলাই আমাজন প্রাইমে মুক্তি পাচ্ছে ছবিটি। মুক্তির তারিখ প্রকাশ করে যীশু লিখেছিলেন, ‘তাকে এক বিশেষ কারণে জলজ্যান্ত একটি কম্পিউটার বলা হত।’ গণিতবিদ শকুন্তলা দেবীর জীবন ও কাজ তুলে ধরা হবে এই ছবিতে। মাত্র পাঁচ বছর বয়সে আঠেরো বছর বয়সের কঠিন অঙ্কের সমাধান করে ফেলেছিলেন শকুন্তলা।

অঙ্কের বিষয়ে বিশেষ পারদর্শী ছিলেন। ১৯৮২ সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের সংস্করণে স্থান অর্জন করেছিলেন তিনি। বেঙ্গালুরুতে ২০১৩ সালে মৃত্যু হয় এই শকুন্তলা দেবীর। শকুন্তলা দেবীর পরিচালনা করেছেন অনু মেনন। সনি পিকচার্স ও বিক্রম মলহোত্রা প্রযোজিত এই ছবিতে বিদ্যা ও যীশু ছাড়াও অভিনয় করেছেন অমিত সাধ। শকুন্তলা দেবীর মেয়ের চরিত্রে দেখা যাবে শানায়া মলহোত্রাকে।

খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।