যে গ্রামে সবকিছু নিয়ন্ত্রণ করেন নারীরা

0
103

সুপ্রভাত ডেস্ক :
সব জায়গায়তেই নারীর চাইতে পুরুষের নিয়ন্ত্রণ থাকে সব থেকে বেশি, এটি সবারই জানা। বিশেষ করে আমাদের দেশের গ্রামগুলোতে পুরুষের কর্তৃত্বই চলে। তবে এবার ঘটল ভিন্ন ঘটনা। এমন এক গ্রাম আছে যেখানে সবকিছুই নিয়ন্ত্রণ করে নারীরা। গ্রামের নাম প্রবাসপুর। এখানকার পুরুষরা বেশিরভাগই প্রবাসে থাকেন। আর নারীরা গ্রামের সবকিছু নিয়ন্ত্রণ করেন। নিরাপত্তা প্রহরী থেকে শুরু করে দোকান, হাট-বাজার সবকিছুতে নারীদের কর্তৃত্ব। এই গ্রামে টাকার কোনো চল নেই। ডলারে লেনদেন হয়। খবর : ডেইলিবাংলাদেশ’র।
এখানে সবাই সুখে-স্বাচ্ছন্দ্যে বসবাস করেন। কেউ কারো চেয়ে কম নয়। প্রত্যেকেই ১০০-তে একশো। বেশ ভালোভাবেই চলছিল সবকিছু। কিন্তু করোনা ভাইরাস এসে সবকিছু এলোমেলো করে দেয়। গ্রামের পুরুষরা সবাই বিদেশ থেকে ফিরে আসেন। বদলে যেতে থাকে তাদের জীবনধারা। তারপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে।
এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘১০০-তে একশো’। মুনতাহা বৃত্তা রচিত এ নাটক পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ ও সাইদুর রহমান রাসেল।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- জাহিদ হাসান, সাজু খাদেম, আরফান, অ্যালেন শুভ্র, তারিক স্বপন, মিম মানতাশা, রুনা খান, ঊর্মিলা শ্রাবন্তী কর, সুমাইয়া মিথিলা, শামীমা তুষ্টি, মনিরা মিঠু প্রমুখ।
আগামীকাল (১ ডিসেম্বর) নাটকটির প্রথম পর্ব মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে। সপ্তাহের রোববার-বুধবার রাত ৯টায় দেখা যাবে নাটকটি।