বিজ্ঞান শিক্ষকতা চাকরি নয়

0
158

সিঙ্গাইরে বিজ্ঞান যাদুঘরের সভা

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী গতকাল মানিকগঞ্জের সিঙ্গাইরে এক বিজ্ঞান সভায় বলেছেন ‘মুখস্থ বিদ্যা ভিত্তিক বিজ্ঞান শিক্ষা নয়, প্রায়োগিক বিজ্ঞান শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান শিক্ষকরা শিক্ষকতার মত মহান পেশাকে চাকরি বানিয়ে ফেলেছেন। প্রান্তিক পর্যায়ে বহু মেধাবী শিক্ষার্থী আছে, যাদের বৈজ্ঞানিক উদ্ভাবনীর স্ফূরণ ঘটছে না।

আধুনিক প্রযুক্তি নিয়ে বিজ্ঞান শিক্ষকদের গবেষণা করতে হবে। পরিবেশ বিজ্ঞান সম্পর্কে জেনে পরিবেশ রক্ষার চেতনা শিক্ষার্থীদের অন্তরে প্রবেশ করাতে হবে। সুস্বাস্থ্য রক্ষায় বিজ্ঞান সম্মত খাদ্যাভাস গড়ে তুলতে হবে। প্লাস্টিক ও পলিথিন ব্যাগের খাবার পরিহার করে প্রাকৃতিক খাবারের প্রতি তরুণদের উৎসাহিত করতে হবে।

কীটনাশক ব্যবহারও বিজ্ঞান সম্মত পদ্ধতিতে করতে হবে। সভায় সিঙ্গাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বক্তব্য রাখেন। এছাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, সহকারী কমিশনার(ভূমি), উপজেলা কৃষি কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান শিক্ষকরা অংশগ্রহণ করেন। সভা শেষে সিঙ্গাইর উপজেলা প্রশাসন এবং উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের জন্য বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে হ্যান্ড-স্যানিটাইজার এবং উপহার সামগ্রী প্রদান করা হয়। বিজ্ঞপ্তি