বিজ্ঞান জাদুঘরের ভ্রাম্যমাণ প্রদর্শনী

0
35

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী চট্টগ্রামের কলেজিয়েট স্কুল এবং গাজীপুরের ডুয়েটে অনুষ্ঠিত হয়েছে। ১০ ফেব্রুয়ারি ও ১১ ফেব্রুয়ারি চট্টগ্রামে ২ টি ৪ ডি মুভিবাসের মাধ্যমে এ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়। মেলায় স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাবের শিক্ষার্থীরা প্রদর্শনীতে অংশগ্রহণ করেন।
প্রতিটি ৪ ডি মুভিবাসের মাধ্যমে নভোমন্ডল, মহাসমুদ্র, প্রাগৈতিহাসিক ডায়নোসর, বিজ্ঞানের রোমান্সকর অভিযান, কৃত্রিম গ্রাফিক্স, মহাকাশ বিজ্ঞানভিত্তিক প্রামাণ্য চিত্রপ্রদর্শন করা হয়।
এ প্রদর্শনীতে ২ সহস্রাধিক শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক অংশ নেন। এদিকে গত ১২ ফেব্রুয়ারি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও টেলিস্কোপে মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করা হয়। এতে ৪ ডি মুভি বাস, অবজারভেটরি বাস ও প্লানেটোরিয়ামে বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়।
এ কর্মসূচিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেড় সহস্রাধিক দর্শনার্থী অংশগ্রহণ করে।
এ প্রদর্শনী উদ্বোধন করেন ডুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মাদ হাবিবুর রহমান। এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “জ্ঞান বিজ্ঞানচর্চাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে বিজ্ঞান জাদুঘর এ কর্মসূচি গ্রহণ করেছে। শুধু বই পুস্তকের বিজ্ঞান নয়, প্রায়োগিক বিজ্ঞান থেকে যেন বিজ্ঞান শিক্ষার দিগন্ত সম্প্রসারিত হয়, সে লক্ষ্যে আগামীতে এ কর্মসূচি অব্যাহত থাকবে।” বিজ্ঞপ্তি