বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন প্রণব মুখার্জি:  সুফি মোহাম্মদ মিজানুর রহমান

0
296
প্রণব মুখার্জির সাথে সুফি মোহাম্মদ মিজানুর রহমান

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, কিংবদন্তি রাজনীতিক, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশের শীর্ষ শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।  সোমবার  তিনি এক বিবৃতিতে গভীর শোক জানিয়ে বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের কিংবদন্তি রাজনীতিক বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে উপমহাদেশের এক বরেণ্য ব্যক্তিত্বকে হারালাম। তিনি প্রণব মুখার্জির বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ভারতের সাবেক রাষ্ট্রপতি, কিংবদন্তি রাজনীতিক প্রণব মুখার্জি শেষ নিশ্বাস ত্যাগ করেন। প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গত ৯ আগস্ট পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি।

এরপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় গত ১০ আগস্ট তাকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই অপারেশন হয় তার মাথায়। এছাড়া এর আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন। ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন।

আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। গতবছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন। বিজ্ঞপ্তি