বর্ষসেরার তালিকায় তামিম-লিটন

0
208

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
করোনা ভাইরাসের কারণে এ বছর ক্রিকেট খেলা তেমন হয়নি। পুরো বছরে বাংলাদেশ খেলেছে মাত্র তিনটি ওয়ানডে ম্যাচ। তবে এই তিন ম্যাচের পারফরম্যান্সেই ওয়ানডের বর্ষসেরা ব্যাটসম্যানদের তালিকায় উঠে এসেছে জাতীয় দলের দুই ক্রিকেটার তামিম ইকবাল ও লিটন দাসের নাম।
মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন তামিম ও লিটন। দুজনই করেন সমান দুটি করে সেঞ্চুরি। লিটন তো তামিমের দীর্ঘদিনের রেকর্ড ভেঙে ওয়ানডে ফরম্যাটে দেশের সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিকও হয়ে গেছেন (১৭৬)।
লিটনের করা ১৭৬ রানই ওয়ানডেতে চলতি বছরের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তারপরই আছে তামিমের খেলা ১৫৮ রানের ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটিতে লিটন-তামিমের রেকর্ড গড়া ২৯২ রানের জুটি এ বছর ওয়ানডের সেরা জুটি।
মাশরাফির নেতৃত্ব দেয়া শেষ সেই সিরিজে ৩১১ রান করেন লিটন, তামিম করেছিলেন ৩১০। এর মাধ্যমে বছরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় যথাক্রমে ১২ ও ১৩ তম স্থানে রয়েছেন দুজন।
অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ১৩ ইনিংসে ৬৭৩ রান করে বর্ষসেরা রানসংগ্রাহকের তালিকায় সবার উপরে আছেন। পরের তিনজনের সবাই অস্ট্রেলিয়ার। তারা হচ্ছেন যথাক্রমে স্টিভ স্মিথ (৫৬৮), মারনাস লাবুশেন (৪৭৩) ও ডেভিড ওয়ার্নার (৪৬৫)।
সর্বোচ্চ রান সংগ্রাহকের পঞ্চম স্থানে আছেন ভারতের লোকেশ রাহুল (৪৪৩)। ছয়ে আছেন বিরাট কোহলি (৪৩১)। সবাইকে অবাক করে ৬ নম্বরে উঠে এসেছেন ওমানের একজন ক্রিকেটার। তিনি হলেন আকিব ইলিয়াস। এ বছর ৬ ওয়ানডেতে ১০০ গড়ে ৪০০ রান করেছেন তিনি। খবর : ডেইলিবাংলাদেশ’র।