ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণা, যুবক গ্রেফতার

0
219

নিজস্ব প্রতিবেদক :
শিল্পপতির মেয়ে ও তার স্বামীর নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।
মো. জুবাইরুল হক জিসান (২২) নামের ওই যুবককে শনিবার রাতে সাতকানিয়া উপজেলার ছদাহা এলাকায় থেকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়। জিসান স্থানীয় বাসিন্দা আবদুল আজিজের ছেলে।
কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, শিল্পপতির মেয়ে ও তার স্বামীর নামে ফেসবুকে ভুয়া আইডি খোলার বিষয়টি নজরে আসলে আলভী নামে এক যুবক গত ৫ এপ্রিল পাঁচলাইশ থানায় একটি মামলা করেন। পরে মামলার তদন্তে নেমে জুবাইরুলের বিষয়ে তথ্য পায় কাউন্টার টেরোরিজম ইউনিট।
সূত্রটি জানায়, গত ৬/৭ মাস ধরে ছাবরিনা বিনতে হোসাইন, ইশরাত জাহান রিমু, ইশরাত জাহান মিশুসহ ভিন্ন ভিন্ন নামে ফেসবুকে একই ছবি ব্যবহার করে আইডি খোলেন জুবাইরুল। এসব আইডির মাধ্যমে বিভিন্ন সামাজিক কার্যক্রমের কথা বলে মানুষজন থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল জিসান। করোনা সংকট তৈরি হলে ত্রাণ সহায়তার নামেও বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয় সে। টার্গেট করা ব্যক্তিদের কাছে বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য মোবাইল ফোনে বিশেষ অ্যাপসের মাধ্যমে নারী কণ্ঠে কথা বলতো জিসান। তার ফোনে এমন একটি অ্যাপসও পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা।
সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ বলেন, ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিত মো. জুবাইরুল হক জিসান। তার মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন একাধিক রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, পুলিশ সদস্যসহ বিভিন্ন ব্যক্তি।