প্রাচীন ইতিহাস পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি

0
101

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সেমিনার

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি)’র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামের ঐতিহাসিক ইতিহাসের বাতিঘরখ্যাত চৌধুরী পূর্ণচন্দ্র দেববর্ম্মা তত্ত্বনিধি, ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলম, ড. বেণীমাধব বড়–য়া স্মরণে বার্ষিক সেমিনার ৫ জানুয়ারি সন্ধ্যায় নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।
প্রকৌশলী সৌমেন বড়–য়ার সভাপতিত্বে সেমিনারের শুরুতে ইতিহাস চর্চা কেন্দ্রের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর গুরুত্ব তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীন। প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। উদ্বোধক ছিলেন ইন্টারন্যাশনাল মানবাধিকার কমিশনের পিস অ্যাম্বাসেডর লায়ন ইলিয়াছ সিরাজী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক গবেষক ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের ডিজিএম আবদুর রহিম।
বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক আবদুল আলীম, অধ্যাপক মিয়া মোহাম্মদ ইউসুফ চৌধুরী, অধ্যাপক জিতেন্দ্র লাল বড়–য়া, অধ্যাপক মোহাম্মদ নুরুল আলম, অধ্যাপক রিপন চক্রবর্তী, ডা. মীর হোসেন, অধ্যক্ষ মো. ইউনুছ কুতুবী, ব্যাংকার লায়ন সিএসকে সিদ্দিকী, প্রবীণ ক্রীড়াবিদ ব্যাংকার দুলাল কান্তি বড়–য়া, সাংস্কৃতিক সংগঠক নাজমুল হক শামীম, তমাল কান্তি বড়–য়া, সজল দাশ, দেলোয়ার হোসেন মানিক, অধ্যক্ষ রতন দাশগুপ্ত, সোহেল তাজ, অমর কান্তি দত্ত, ফসিউল হক খোন্দকার, ইমরান সোহেল, জহিরউদ্দিন হিরু, ওসমান গণি প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন, মানব সভ্যতার বিকাশ থেকে প্রাচীন পাহাড় পর্বত সমুদ্র বেষ্টিত এলাকা চট্টগ্রামে মানব বসতি ছিল বলে ইতিহাস অনুসন্ধানে জানা যায়। হয়ত তখন এই ভূমির নাম চট্টগ্রাম ছিলো না। বর্ণ শিক্ষা আবিষ্কারের পর থেকে এই চট্টগ্রামের নাম পরিবর্তন হয়েছে ৩৮ বার। আজ চট্টগ্রাম কিংবা চিটাগাং। কখনো মগ, কখানো হিন্দু-মুসলমান বা ভূমি পুত্র দ্বারা শাসিত হয়েছে এই চট্টগ্রাম। কখনো দেশ বহির্ভূত লোক এই অঞ্চলকে শাসন করেছে, নির্যাতন করেছে এদেশের মানুষ ও সভ্যতার উপর। একাত্তরে গর্জে উঠে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন। স্বাধীন বাংলাদেশের চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত। এই বাণিজ্যিক রাজধানীর হাজার বছরের ঐতিহ্য ম-িত গৌরবময় ইতিহাসগুলো বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য সরকারি জাতীয় পাঠ্যপুস্তকে ইতিহাসগুলো প্রকাশ প্রচারের দাবি জানান। বিজ্ঞপ্তি