প্রস্তুতি ম্যাচ : ড্র করলো বিসিবি একাদশ ও ওয়েস্ট ইন্ডিজ

0
70

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ড্র’তে শেষ হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন দিনের প্রস্তুতিমূলক ম্যাচটি। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের আগে এটিই ছিলো ওয়েস্ট ইন্ডিজের একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচ। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের দুই ইনিংসে যথাক্রমে ২৫৭ ও ২৯১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ১৬০ রানে অলআউট হয় বিসিবি একাদশ। ম্যাচের চতুর্থ ইনিংসে ৩৮৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ২ উইকেটে ৬৩ রান তুলে ম্যাচ ড্র করে স্বাগতিকরা।
দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৭৯ রান করেছিলো ক্যারিবীয়রা। ম্যাচের দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ২৭৬ রানে এগিয়ে ছিলো ওয়েস্ট ইন্ডিজ।
এনক্রুমার বোনার ৮০ ও জসুয়া ডা সিলভা শুন্য রান নিয়ে তৃতীয় ও শেষ দিনের খেলা শুরু করে। আজ তৃতীয় দিনের ১৯তম বলে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হানেন বিসিবি একাদশের পেসার খালেদ আহমেদ। সেই ৮০ রানেই থামেন বোনার। ১৩৮ বলে ১২টি চার মারেন তিনি।
এরপর ক্রিজে গিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি স্পিনার রাকিম কর্নওয়াল। পেসার মুকিদুল ইসলামের দ্বিতীয় শিকার হয়ে ৪ রানে থামেন কর্নওয়াল। ফলে ১৯০ রানে সপ্তম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর ওয়েস্ট ইন্ডিজের শেষ ৩ উইকেট দ্রুত তুলে নেয়ার পরিকল্পনায় ছিলো বিসিবি একাদশের বোলাররা। কিন্তু সেটি হতে দেননি সিলভা ও রেমন রেইফার। নবম উইকেটে ৮২ রানের জুটি গড়েন তারা।
সিলভাকে ৪৬ রানে বিদায় দিয়ে রেইফারের সঙ্গে জুটি ভাঙ্গেন মুকিদুল। সিলভার আউটের পর শেষ ২ উইকেটে ১৯ রান যোগ করে দলীয় ২৯১ রানে ইনিংস শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। মুলত ব্যাটিং অনুশীলন করাই ছিল সফরকারীদের লক্ষ্য।
সফরকারীদের শেষ দুই উইকেট নিয়েছেন খালেদ ও মুকিদুল। ৪৯ রানে অপরাজিত থাকেন রেইফার। বিসিবি একাদশের মুকিদুল ৫৯ রানে ৪টি, খালেদ ৪২ রানে ৩টি, সাইফ ৪৫ রনে ২টি ও তৌহিদ হৃদয় ২১ রানে ১টি উইকেট নেন।
ম্যাচ জয়ের জন্য বিসিবি একাদশকে ৩৮৯ রানের টার্গেট দেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে নেমে ১২তম ওভারের চতুর্থ বলে প্রথম উইকেট হারায় বিসিবি একাদশ। দলীয় ১৪ রানে নামের পাশে ৭ রান রেখে ফিরেন সাইফ। ১০ বল পর খালি হাতে প্যাভিলিয়নের পথ ধরেন মোহাম্মদ নাইম। প্রতিপক্ষের পতন হওয়া দু’টি উইকেটই নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি পেসার রেইফার।
১৪ রানে ২ উইকেট পতনের পর ২৯ ওভার পর্যন্ত ব্যাট করে ম্যাচটি ড্র’তে শেষ করেন সাদমান ইসলাম ও ইয়াসির। সাদমান ২৩ ও ইয়াসির ৩৩ রানে অপরাজিত ছিলেন। ৭ রানে ২ উইকেট নেন রেইফার।
আগামী ৩ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। খবর : ডেইলিবাংলাদেশ’র।