প্রথম ইনিংসে ২৯৬ রান সংগ্রহ বাংলাদেশের

0
46

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নেমেছে বাংলাদেশ। সফরকারীদের ৪০৯ রানের জবাবে ২৯৬ রানে গুটিয়ে গেছে টাইগাররা। পুনরায় ব্যাট করতে নেমে স্বাগতিক বোলারদের তোপে বিপাকে পরেছে ক্যারিবীয়রা। তৃতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৪১ রান।
১১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে উইন্ডিজ। দলীয় ১১ রানে প্রথম আঘাত হানেন নাঈম হাসান। ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান তিনি। এরপর শেন মোসলেকে আউট করেন মিরাজ। উজ্জীবিত বোলারদের সামনে বিকেলবেলা বেশ অসহায় ছিলেন ক্যারিবীয় ব্যাটসম্যানরা।
বাংলাদেশের পক্ষে তৃতীয় আঘাত হানেন তাইজুল ইসলাম। ১৮ রান করা জন ক্যাম্পবেলকে বোল্ড করেন তিনি। দিনের বাকী সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন ক্রুমাহ বোনার ও জোয়েল ওয়ারিকান।
এর আগে শনিবার সকালে ব্যাট করতে নামেন দ্বিতীয় দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিথুন। নিজেদের প্রথম ইনিংসে ৭১ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছিল টাইগাররা। সেখান থেকে মুশফিক ও মিথুন গড়েন ৭১ রানের জুটি।
কর্নওয়ালের বলে ১৫ রান করে মিথুন আউট হওয়ার পর উইকেট বিলিয়ে আসেন মুশফিক। এর আগে ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি পূরণ করেন তিনি। দলীয় ১৫৫ রানে ষষ্ঠ উইকেট হারালে ফলো অনের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে সেখান থেকে দলের হাল ধরেন লিটন ও মিরাজ।
প্রতিরোধের জুটিকে ১২৬ রান পর্যন্ত নিয়ে যান দুই লেট-মিডল অর্ডার ব্যাটসম্যান। ৭১ রান করে কর্নওয়ালের বলে উইকেট ছুঁড়ে আসেন লিটন। এরপর নাঈম হাসানকে ফিরিয়ে ফাইফার পূর্ণ করেন এ অফস্পিনার। একপ্রান্ত আগলে রেখে ৫৭ রান করেন মিরাজ। তাকে ফেরান শ্যানন গ্যাব্রিয়েল। ১ রান করা আবু জায়েদ রাহীকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে শেষ আঘাত হানেন জোসেফ।